ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মুক্তমত

লঞ্চডুবির দায় কার?

শফিক শামীম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৪
লঞ্চডুবির দায় কার? পিনাক-৬

ঢাকা: উদ্ধার তো দূরের কথা। ৬ দিনেও শনাক্ত করা সম্ভব হয়নি ডুবে যাওয়া লঞ্চ এমএল পিনাক-৬।

পর্যায়ক্রমে সনাক্ত ও উদ্ধার কাজের জন্য মাওয়াঘাটে এসেছে কান্ডারী-২, রুস্তম, জরিপ-১০, তিস্তা, সন্ধানী, নৌ-বাহিনীর রেসকিউ বোট, পেট্রোল ক্রাফটসহ একাধিক জাহাজ। তবুও সনাক্ত হয়নি ডুবে যাওয়া লঞ্চ এমএল পিনাক-৬।

লঞ্চ এমএল পিনাক-৬ ডুবিতে সরকারি হিসেবে ১৪৯ জন নিখোঁজ হন।   ৪১ জনের লাশ বিভিন্ন জেলা থেকে উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত ১০৮ জন নিখোঁজ রয়েছেন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি’র মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বাংলানিউজকে বলেন, বিগত দিনের নৌ দুর্ঘটনাগুলি সঠিক তদন্ত করে অভিযুক্তদের শাস্তি দেওয়া হলে এমন ঘটনা ঘটতো না।

যে কারণে এই লঞ্চডুবিকে দুর্ঘটনা বলা যায় না। এটাকে হত্যাকাণ্ডই বলবো। এর দায় বিআইডব্লিউটিএ এড়াতে পারে না।

কিন্ত বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ নিজেদের দায় এড়ানোর জন্য লঞ্চমালিক ও সোকানীর বিরুদ্ধে মামলা করেছে।

নিরাপদ সড়ক চাই এর পরিচালক চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, এমএল পিনাক-৬ ডুবি’র দায় সংশ্লিষ্ট সবাই এড়িয়ে গেছেন। বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ, মালিক, সোকানী, প্রশাসন এমনকি যাত্রীরাও।

‘মালিক ফিটনেসবিহীন লঞ্চ চালিয়ে, সোকানী অতিরিক্ত যাত্রী নিয়ে, বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ও প্রশাসন ফিটনেসবিহীন লঞ্চ এবং অতিরিক্ত যাত্রী নিয়ে চালতে দিয়ে ও যাত্রীরা অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চে উঠে এর দায় এড়িয়ে গেছেন। ’

তিনি বলেন, এদেশে যাত্রীরা যতদিন সচেতন না হবেন ততদিন এ দুর্ঘটনা ঘটতেই থাকবে। দুর্ঘটনা রোধ করতে হলে প্রথমে যাত্রীদের সচেতন হতে হবে এবং সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল হতে হবে।

বাপা’র সাধারণ সম্পাদক ও জাতীয় নদী রক্ষা আন্দোলনের সমন্বয়ক ডা. মো. আব্দুল মতিন বলেন, বিআইডব্লিউটিএ সম্প‍ূর্ণভাবে দায়িত্বে অবহেলা করেছে। বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ লঞ্চডুবির দুর্ঘটনার দায় কোনোভাবেই এড়িয়ে যেতে পারে না।

তিনি বলেন, দুর্ঘটনা এড়ানোর জন্য কঠোর হাতে আইন বাস্তবায়ন করতে হবে এবং যাত্রীদেরও সচেতন হতে হবে।  

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সভাপতি কে এম মাহমুদুর রহমান এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজী হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে এক লঞ্চমাস্টার বলেন, লঞ্চ দুর্ঘটনার জন্য সংশ্লিষ্ট সবাই দায়ী।

তিনি বলেন, যে লঞ্চে ১০০ জনের নিচে ধারনক্ষমতা সেই লঞ্চে কীভাবে ৩ শতাধিক যাত্রী নিয়ে ঘাট থেকে ছেড়ে আসলো। লঞ্চডুবির দায় বিআইডব্লিউটিএ কোনোভাবেই এড়াতে পারে না।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, ০৯ আগস্ট, ২০১৪

**পদ্মায় নির্বাক-রুস্তমের অলস সময়!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।