ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

১৩’র জনপ্রিয় ৫ কার্টুন

জাকারিয়া খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
১৩’র জনপ্রিয় ৫ কার্টুন

ঢাকা: লেখাপড়ার ব্যবস্ততার ফাঁকে শিশুরা চায় বিনোদন। তাদের মানসিক বিকাশে এটা প্রয়োজনীয়ও বটে।

শিশুরা সাধারণত জীবনকে কল্পনাশ্রয়ী স্বপ্নীল ভ‍ুবনের মতো করে ভাবতে চায়। তাই তারা বিভিন্ন ধরনের অ্যানিমেটেড ছবি, কার্টুন ইত্যাদির প্রতি একটু বেশিই আকৃষ্ট হয়।

প্রায় সব ধরনের কার্টুনেরই শিশুদের মনোজগতের উপর বিশেষ ধরনের প্রভাব বিস্তারকারী ক্ষমতা রয়েছে। তাই শিশুরা কোন ধরনের কার্টুন দেখছে তা খেয়াল রাখা সব অভিভাবকের দায়িত্বের মধ্যেই পড়ে। কার্টুনগুলোর মধ্যে অ্যাকশনধর্মী কার্টুন (বেন টেন) যেমন আছে তেমনি আছে শিক্ষামূলক অনেক কার্টুন (ডোরা দ্যা এক্সপ্লোরার, ব্লু ক্লস)।

শিশুর মানসিক গঠনের উপর ইতিবাচক প্রভাব রাখতে পারে এমন কার্টুন দেখতেই অভিভাবকরা তাদের উৎসাহিত করবেন এটাই আশা করা হয়। নিচে ২০১৩ সালের নির্বাচিত সেরা ৫টি জনপ্রিয় কার্টুনি ইচ্ছেঘুড়ির বন্ধুদের জন্য।

দ্য সিম্পসন: দ্য সিম্পসন ১৯৮৯ সাল থেকে ২০১৩ সালের মে মাস পর্যন্ত ২৪টি মৌসুম ধরে চলা আমেরিকার সবচেয়ে দীর্ঘকাল ধরে চলা কমেডি কার্টুন। ফক্স ব্রডকাস্টিং কোম্পানির জন্য ম্যাট গ্রোয়েনিং নির্মিত এ ব্যাঙ্গাত্মক কার্টুনে আমেরিকার মধ্যবিত্ত শেণীর জীবনচিত্র ফুটিয়ে তোলা হয়েছে।

Doraemon-bg

ডোরেমন: ডোরেমন নিয়ে বাংলাদেশে যে আলোচনা-সমালোচনা হয়েছে তাতে আনেকেই হয়তো এ লেখা পড়ে বিস্মত হতে পারেন। কিন্তু বাস্তবতা হলো ২০১৩ সালে বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় কার্টুনের তালিকায় স্থান পেয়েছে জাপইন এ কার্টুনটি।

Adventure-Time-3

অ্যাডভেঞ্চার টাইম: কার্টুনটির বৈজ্ঞানিক ফ্যান্টাসি অ্যাডভেঞ্চার শিশুদের প্রধান আকর্ষণের বিষয়।   কেন্দ্রীয় চরিত্র ‘ফিন’ তার বন্ধু-বান্ধব ও জাদুকরি ক্ষমতা সম্পন্ন এক কুকুর নিয়ে নির্মিত এটি। কার্টুনের প্রতি পর্বে এক একটি করে অ্যাডভেঞ্চার উপহার দেওয়া হয় শিশুদের।

Winx-Club-42

উইনক্স ক্লাব: ইগিনিও স্ট্রাফি নির্মিত ইতালীয় এ কার্টুনটিই আমেরিকায় বিক্রি হওয়া প্রথম কার্টুন। কার্টুনটিতে ব্লুম, স্টেলা, ফ্লোরা, টেকনা, মুসা ও আইশা নামে ৬ বন্ধু মিলে বিভিন্ন ধরনের অ্যাডভেঞ্চার, রোমান্স, অ্যাকশন এমনকি কমেডিধর্মী কাজ করে। তাদের পোশাক-পরিচ্ছদ, চুলের স্টাইল, হাঁটা, নাচ শিশুদের কাছে কার্টুনটির মূল আকর্ষণ হিসেবে বিবেচিত।

The-Powerpuff

দ্যা পাওয়ারপাফ গার্লস: ব্লুসম, বাবলস ও বাটারকাপ নামের তিন কিন্ডারগার্টেন শিক্ষার্থী টাউনসভিল শহরে তাদের বাবার সঙ্গে বসবাস করে। কার্টুনটিতে শহরের মেয়র তাদের অপরাধীদের কাছ থেকে শহর রক্ষার আহ্বান জানালে তারা কিছু ‘সুপারপাওয়ার’ ব্যবহার করে শহর রক্ষা করে। কার্টুনটি দারুণ জনপ্রিয় শিশুদের কাছে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa