ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

সালতামামি

‘ষোলআনা’ ঝড়েই কাটলো বছর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
‘ষোলআনা’ ঝড়েই কাটলো বছর ‘ষোলআনা’ গান, ‘ও ডিজে’, ‘টুপটাপ’ ও ‘আহারে জীবন’

ঢাকা: সিডিতে গান শোনার চল অনেক আগেই উঠে গেছে। তাই এখন অডিও’র বাজারে নামিদামি সংগীতশিল্পীদের নতুন গানের অ্যালবামের দেখা পাওয়া দুষ্কর। তবে ডিজিটাল প্ল্যাটফর্মে প্রতি মাসেই মুক্তি পাচ্ছে অসংখ্য গান। ২০১৭ সালে অডিও’র বাজারে কোনো উন্নতি দেখা যায়নি। মৃতপ্রায় এই ইন্ডাস্ট্রির উন্নয়নে তেমন কেনো পদক্ষেপ ও সম্ভাবনারও দেখা মেলেনি।

তবে সিডি আকারে বাজারে না এলেও ইউটিউবে মুক্তি পেয়েছে অসংখ্য গান ও মিউজিক ভিডিও। এর মাধ্যমে গানগুলো বেশ জনপ্রিয়ও হয়ে উঠেছে।

পাশাপাশি সিনেমার গানও ইউটিউবে আলোড়ন সৃষ্টি করেছে।

এ বছর ইউটিউবে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের গানগুলোর মধ্যে জনপ্রিয়তায় শীর্ষে শাকিব খান ও শুভশ্রীর ‘ষোলআনা’ গানটি। যৌথ প্রযোজনার ছবি হওয়াতে ভারত ও বাংলাদেশের দুইটি চ্যানেলে গানটি মুক্তি পায়। দুই চ্যানেল মিলিয়ে গানটির ভিউ তিন কোটিরও বেশি।

দ্বিতীয় অবস্থানে বলা যায়, ছবিটির ‘ও ডিজে’ গানটি। জনপ্রিয়তার তালিকায় আছে ‘সত্তা’ ছবির জেমসের কণ্ঠে গাওয়া ‘তোর প্রেমেতে’।

‘ঢাকা অ্যাটাক’ ছবিতে অরিজিৎ সিংয়ের কণ্ঠে গাওয়া ‘টুপটাপ’। একই ছবির ‘টিকাটুলি’ গানটিও পেয়েছে জনপ্রিয়তা। তারপর ‘ডুব’ ছবির চিরকুটের ‘আহারে জীবন’।

বছরের প্রথমদিন প্রকাশ পায় ‘বেয়াইন সাব’। প্রতীক হাসান ও নাউমির গাওয়া গানটি বেশ সাড়া ফেলে। এরপর রয়েছে শানের ‘কন্যা রে’, ইলিয়াস হোসেনের ‘না বলা কথা’, ইমরানের গাওয়া ‘মন খারাপের দেশে’, আসিফ আকবর ও কর্ণিয়ার ‘কী করে তোকে বোঝাই’, মিনারের ‘দেয়ালে দেয়ালে’, ইমরানের ‘ধোঁয়া’ ও আসিফের ‘আগুণ’ ছিল আলোচনায়।

২০১৭ সালে সবচেয়ে বেশি ব্যান্ড দল ভাঙার ঘটনা ঘটেছে। নদীর পাড়ের মতো ভাঙন ধরে দেশের বিখ্যাত সব ব্যান্ড দলের সদস্যদের মধ্যে।

‘শিরোনামহীনে’ নেই তুহিন।

ভেঙেছে ‘অবসকিওর’।

‘মাইলস’র অন্য সদস্যের সঙ্গে শাফিন আহমেদের বিরোধ তৈরি হয়েছে।

বছর শেষে ভেঙেছে ‘ওয়ারফেজ’।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
জেআইএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa