ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

সালতামামি

চলচ্চিত্রে মন্দা কাটেনি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
চলচ্চিত্রে মন্দা কাটেনি ...

গেলো বেশ কয়েক বছর ধরে চলচ্চিত্রের মন্দাভাব কাটছে না। মুক্তির পর একের পর এক সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। সংকটে রয়েছে ফিল্ম ইন্ডাস্ট্রি। এ অবস্থায় ২০১৭ সালে হাতেগোনা কয়েকটি ছবি ভালো ব্যবসার মুখ দেখেছে। বাকিসব ছবি একই ব্যর্থতার ঘূর্নাবর্তে রয়ে যায়।

প্রযোজক সংকট, মানহীন চলচ্চিত্র, নকল গল্প আর ব্যবসায় মন্দাসহ এ বছরও চলচ্চিত্রে অস্থিরতা বিরাজ করেছে। বছরটিতে প্রশংসিত ছবির তালিকাও খুব লম্বা নয়।

তবে নতুন পুরাতন মিলিয়ে বেশ কয়েকজন নির্মাতা মানসম্মত চলচ্চিত্র উপহার দিয়ে সব মহলের গ্রহণযোগ্যতা পেয়েছেন। সম্ভাবনা জিয়ে রেখেছেন।  

২০১৭ সালের ব্যবসা সফল ছবির নাম খুঁজতে গেলে হাতেগোনা মাত্র তিনটি ছবির নাম উঠে আসে। এগুলো হলো- ‘নবাব’, ‘ঢাকা অ্যাটাক’ ও ‘বস ২’। তবে এরমধ্যে দুটি ছবি ছিলো যৌথ প্রযোজনার। এই তিনটি ছবির সফলতা নিয়ে এ বছর চলচ্চিত্রের দর্শকদের সন্তুষ্ট থাকতে হয়েছে। আর কোনো ছবি আশানুরূপ সাফল্যের দেখা পায়নি চলচ্চিত্র শিল্প।

জয়দেব মুখার্জী পরিচালিত ‘নবাব’ ছবিটি মুক্তি পায় চলতি বছর ঈদুল ফিতরে। গত বছর ‘শিকারি’ দিয়ে শাকিবের প্রত্যাবর্তন যেভাবে দর্শককে মুগ্ধ করেছিলো। ‘নবাব’ ততোটা মুগ্ধতা ছড়াতে না পারলেও বছরের সেরা ছবির জায়গাটা দখল করে নিয়েছে। টেবিল কালেকশন মানি থেকে শুরু করে ব্যবসায় দিক থেকে ছবিটি অবস্থান ছিলো সবচেয়ে উপরে।

ছোট পর্দার নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী ২০১৬ সালে ‘আয়নাবাজি’ নির্মাণ করে ব্যাপক সফলতা পান। এবারও ছোট পর্দার আরেক নির্মাতা সফল সিনেমা উপহার দিয়েছেন। ‘ঢাকা অ্যাটাক’ নির্মাণ করে দীপঙ্কর দীপন সবাইকে তাক লাগিয়ে দেন। আরিফিন শুভর ক্যারিয়ারে একমাত্র সুপারহিট ছবি এটি। একই ছবিতে প্রশংসিত হয়েছেন এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, নওশাবা ও নবাগত তাসকিন। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে মানুষের মুখে মুখে ছিলো ছবিটির জয়ধ্বনি।

২০১৬ সালের মতো এ বছরেও ‘জিৎ’ দর্শক মাতিয়েছেন। আগের বছরের ‘বাদশা: দ্যা ডন’ ছবির মতো এ বছর বাবা যাদবের ‘বস ২’ ছবিটি হিটের তালিকায় রয়েছে। ছবি মুক্তির পর জিৎ, শুভশ্রী গাঙ্গুলী ও নুসরাত ফারিয়া আলোচনায় আসেন।  
 
ভালো ব্যবসা না করতে পারলেও ২০১৭ সালে ঢালিউডে যুক্ত হয়েছে ভালো মানের বেশ কিছু ছবি। এরমধ্যে রয়েছে মোস্তফা সারয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’, বুলবুল বিশ্বাস পরিচালিত 'রাজনীতি' ও তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’। বছরের শেষ ছবি হিসেবে ২৯ ডিসেম্বর মুক্তি পায় বদরুল আনাম সৌদের ‘গহীন বালুচর’।

আলোচিত ছবির তালিকায় ছিলো শাহাদাৎ হোসেন লিটনের ‘অহংকার’, আব্দুল মান্নানের  ‘রংবাজ’, জাকির হোসেন রাজুর ‘প্রেমী ও প্রেমী’ ও মালেক আফসারীর ‘অন্তর জ্বালা’।  

২০১৭ সালে মোট ৫৮টি সিনেমা মুক্তি পায়। যদিও বেশিরভাগ ছবি হলে দর্শক টানতে পারেনি। অনেক চলচ্চিত্র মুক্তি পেলেও আলোচিত কিংবা ব্যবসাসফল হয়নি কোনটাই। চিত্রনায়ক বাপ্পি, সায়মন, ইমন, নিরবের ছবি মুক্তি পেলেও কেউই সফলতার দেখা পাননি। তবে ২০১৮ হয়তো তারা ঘুরে দাঁড়াবেন এমন প্রত্যাশা সবার।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
জেআইএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।