ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

সালতামামি

সালতামামি-২০২১

হবিগঞ্জে ৪৫০০ প্রতিষ্ঠানে ভোক্তা অধিদপ্তরের অভিযান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
হবিগঞ্জে ৪৫০০ প্রতিষ্ঠানে ভোক্তা অধিদপ্তরের অভিযান

হবিগঞ্জ: হবিগঞ্জ জেলায় এক বছরে ৪ হাজার ৫০০ ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এতে ৪৩২টি প্রতিষ্ঠান থেকে ২৩ লাখ ৮৯ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় ও ধ্বংস করা হয় ওষুধসহ কয়েক লাখ টাকার মেয়াত শেষ হয়ে যাওয়া পণ্য।

শুক্রবার (৩১ ডিসেম্বর) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক দেবানন্দ সিনহা বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

দেবানন্দ সিনহা জানান, ২০২১ সালের জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত জেলার ৯টি উপজেলা ও ৬টি পৌরসভায় নিয়মিত বাজার তদারক করা হয়। ৪ হাজার ৫০০ ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ৪৩২টি ব্যবসা প্রতিষ্ঠানে ওষুধ, ভেজাল, অবৈধ পণ্য ও খাদ্যদ্রব্য পাওয়া যায়। প্রমাণ মিলেছে কারচুপিরও।

তিনি আরও জানান, ৪৩২টি ব্যবসা প্রতিষ্ঠান থেকে ২৩ লাখ ৮৯ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। এ থেকে অভিযোগকারী কয়েকজন ভোক্তাকে কমিশনও দেওয়া হয়েছে। এছাড়া ব্যবসা প্রতিষ্ঠানগুলো থেকে কয়েক লাখ টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধসহ মালামাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

অনেকগুলো অভিযোগ নিষ্পত্তির পাশাপাশি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ফার্মেসিতে কমেছে স্যাম্পল বিক্রি, বেড়েছে বাজারে ডিজিটাল পাল্লার ব্যবহার, প্রতিষ্ঠানগুলোতে টানানো হচ্ছে মূল্য তালিকা। এছাড়া কমেছে অস্বাস্থ্যকর ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি।

অভিযানে ঢাকা-সিলেট মহাসড়কের পাশের রেস্টুরেন্টগুলো জবাবদিহিতার আওতায় এসেছে, ক্ষতিকর রং ও টেস্টিং সল্ট ব্যবহার কমেছে। মিষ্টির দোকানে প্যাকেটের ওজন ২৫০ থেকে ১০০ গ্রামে নেমে এসেছে। এছাড়া দই ও রসমলাইয়ে মেয়াদ মূল্য নিশ্চিত হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa