ঢাকা, বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

সালতামামি

২০২১ সালে কুয়েটের যত অর্জন

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
২০২১ সালে কুয়েটের যত অর্জন

খুলনা: করোনা মহামারির কারণে বড় ধাক্কা খায় শিক্ষাখাত। স্থবির হয়ে পড়ে বিশ্ববিদ্যালয়সহ দেশের সমগ্র শিক্ষাব্যবস্থা।

তবে, মহামারির পর গত পাঁচ মাসে অনেকাংশেই কেটে গেছে সে স্থবিরতা। পুরোদমে চলছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একাডেমিক কার্যক্রম।

২০২১ সালে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) বিভিন্ন অর্জনের খাতাতেও যুক্ত করেছে অনেক কিছু। শিক্ষার্থীরা যেমন সফলতার গল্প রচনা করেছেন তেমনি আন্তর্জাতিক অঙ্গনেও বিশ্বসেরা গবেষকদের তালিকায় নাম লিখিয়েছেন শিক্ষকরা।

কুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেনের বলিষ্ঠ নেতৃত্বে প্রযুক্তিসহ জ্ঞান-বিজ্ঞানের সব শাখায় বিশ্বব্যাপী সফলতার সঙ্গে এগিয়ে চলছে কুয়েট। একইসঙ্গে এগিয়ে চলছে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন। দেশের প্রকৌশল সম্পর্কিত উচ্চ শিক্ষাকে এগিয়ে নিতে বর্তমান ভিসির অবদান অনন্য বলছেন সংশ্লিষ্টরা।

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ৩৪ শিক্ষক

বিশ্বসেরা গবেষকদের নিয়ে র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা এডি সায়েন্টিফিক ইনডেক্স। ২০২১ সালের বিশ্বসেরা গবেষকদের তালিকায় মর্যাদাপূর্ণ স্থান করে নিয়েছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) বিভিন্ন বিভাগের ৩৪ জন শিক্ষক। বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১ এ স্থান করে নিয়েছেন কুয়েটের শিক্ষকরা।

তালিকায় ক্রমান্বয়ে স্থান পাওয়া শিক্ষকরা হলেন- প্রফেসর ড. মহিউদ্দিন আহমাদ, প্রফেসর ড. মোস্তফা জামান চৌধুরী, প্রফেসর ড. মো. আব্দুল্লাহ ইলিয়াছ আক্তার, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. মো. আমিনুল হক আকন্দ, মো. মিলন ইসলাম, ড. মো. ইলিয়াস উদ্দিন, প্রফেসর ড. এম এম এ হাসেম, ড. নরোত্তম কুমার রায়, প্রফেসর ড. কাজী হামিদুল বারী, ড. মো.  হাবিবুর রহমান সবুজ, প্রফেসর ড. পল্লব কুমার চৌধুরী, ড. এ বি এম মামুন জামাল, প্রফেসর ড. আশরাফুল গণি ভূঁইয়া, প্রফেসর ড. মো. নূরুন্নবী মোল্লা, প্রফেসর ড. মোহাম্মদ মাছুদ, প্রফেসর ড. কে এম আজহারুল হাসান, প্রফেসর ড. মনির হোসেন, ড. মো. আবুল হাসেম, প্রফেসর ড. সজল কুমার অধিকারী, প্রফেসর ড. মো. মোস্তফা সারোয়ার, প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম, প্রফেসর ড. সোবহান মিয়া, ড. মো. আরাফাত হোসেন, প্রফেসর ড. মুহা. রফিকুল ইসলাম, প্রফেসর ড. কাজী মো. রকিবুল আলম, প্রফেসর ড. মো. মাহবুব আলম, প্রফেসর ড. মোহাম্মদ শেখ সাদী, প্রফেসর ড. মোহাম্মদ আবদুল জলিল, প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম, প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার, ড. মুহাম্মাদ মুঈনুল ইসলাম, ড. মো. হাবিবুল্লাহ ও প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমান।

দেশের ৪৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় কুয়েট

দেশের ৪৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় স্থান অধিকার করেছে কুয়েট। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে এ প্রাপ্তি মিলে কুয়েটের। ২০২০-২১ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আওতাধীন বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ৯২ দশমিক ১৫ নম্বর পেয়ে তৃতীয় স্থান অর্জন করেছে এই বিশ্ববিদ্যালয়টি।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মূল্যায়ন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সরকারি দপ্তর-সংস্থা ও প্রতিষ্ঠানের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়ানোর লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রবর্তন করা হয়।  

নাসার চ্যালেঞ্জে বিশ্ব চ্যাম্পিয়ন কুয়েটের ‘মহাকাশ’

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের দল ‘মহাকাশ’।  ‘মহাকাশ’ দলটি গঠিত হয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) চারজন এবং নাটোরের বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির (বাউয়েট) দুইজন শিক্ষার্থীর সমন্বয়ে। ১৬০টিরও বেশি দেশ থেকে ৪ হাজার ৫শ’টির বেশি দলের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিয়ে ‘মহাকাশ’ দলটি নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জের ‘বেস্ট মিশন কনসেপ্ট’ ক্যাটাগরিতে ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।  বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া এই দলটিতে কুয়েট শিক্ষার্থীদের মধ্যে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৫তম ব্যাচের সুমিত চন্দ, লেদার ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৫তম ব্যাচের আলভী রওনক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬তম ব্যাচের সামির ইমতিয়াজ, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৭তম ব্যাচের শিশির কৈরী অংশ নেন।  

কুয়েট শিক্ষার্থীরা তৈরি করলেন ‘কিলোফ্লাইট আলফা’ গাড়ি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের প্রচেষ্টায় ফর্মুলা কারের আদলে তৈরি করা হয়েছে ‘কিলোফ্লাইট আলফা’ নামের রেসিং কার। শিক্ষার্থীরা ‘কিলোফ্লাইট’ নামের একটি টিম গঠন করে এ গাড়িটি প্রস্তুত করেন। ফর্মুলা স্টুডেন্ট ইউকে প্রতিযোগিতার অনলাইন ইভেন্টে অংশ নিয়েছে কিলোফ্লাইট আলফা গাড়িটি।

এই প্রতিযোগিতার লাইভ ও অনলাইন দুইটি ইভেন্টে বাংলাদেশসহ বিশ্বের ৬৪টি দেশ অংশ নেয়। যা আন্তর্জাতিক অঙ্গনে সাড়া ফেলেছে। তিন বছরের চেষ্টায় গাড়িটি তৈরি করে প্রতিযোগিতায় অংশ নেওয়ার মধ্য দিয়ে দেশকে বিশ্বদরবারে তুলে ধরেছেন কুয়েট শিক্ষার্থীরা। গাড়িটির বডিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ পরিবেশবান্ধব পাট দিয়ে তৈরি হওয়ায় পাটশিল্পকে নতুন উচ্চতায় নেওয়ার সম্ভাবনা দেখছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষার্থীরা।

সাফল্যে অনন্য কুয়েট শিক্ষার্থী জারিন

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা শেষ করা জারিন ফাইরোজ মুন মার্চে ফেসবুক থেকে, ফেসবুকের সিকিউরিটি ইঞ্জিনিয়ারিং টিমে ইন্টার্ন হিসেবে কাজ করার অফার পান। তিনি ফেসবুকে ইন্টার্ন হিসেবে জয়েন করেছেন এবং কাজ করছেন ফেসবুকের সিকিউরিটি ইঞ্জিনিয়ারিং টিমে। তিনি ছিলেন বিশ্ববিদ্যালয় টপার, পেয়েছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক, বিশ্ববিদ্যালয় স্বর্ণপদক, কুয়েটে শিক্ষকতারও সুযোগ। এখানেই শেষ নয়, দেশের বাইরেও তিনি সাফল্য ধরে রেখেছেন। পেয়েছেন যুক্তরাষ্ট্রের 'স্টোনি ব্রম্নক ইউনিভার্সিটিতে' পিএইচডির সুযোগ। এখন তিনি সেখানে পিএইচডিরত আছেন।  

কুয়েটে শেখ কামাল ট্রেনিং সেন্টারের উদ্বোধন

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাস্তবায়নে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) নবনির্মিত শেখ কামাল আইটি ইনকিউবেশন অ্যান্ড ট্রেনিং সেন্টারের উদ্বোধন করা হয়েছে। রোববার (১২ ডিসেম্বর) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত থেকে নবনির্মিত এই স্থাপনাটির উদ্বোধন করেন।

কুয়েটে ১০তলা আবাসিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ প্রকল্পের আওতায় রোববাব (১২সেপ্টেম্বর) ‘১০তলা স্টাফ আবাসিক ভবন’ এবং সাড়ে ১১টায় ‘৩৩/১১ কেভি নতুন সাব-স্টেশন’ নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

কুয়েটে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে ‘বঙ্গবন্ধু কর্নার’- এর উদ্বোধন করা হয়েছে। বুধবার (১৫ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করেন কুয়েট ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২২
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa