ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

ভারত

করোনা নিয়ে আরও তৎপর হলো ভারত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
করোনা নিয়ে আরও তৎপর হলো ভারত

কলকাতা:  আরও সতর্ক হচ্ছে ভারত। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক শনিবার (২৪ ডিসেম্বর) নির্দেশ দিয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে করোনা মোকাবিলায় মেডিকেল অক্সিজেন সরবরাহ সুনিশ্চিত করার।

চিঠি দিয়ে জানিয়েছে, আগামী মঙ্গলবার দেশব্যাপী এ বিষয়ে মহড়া অনুষ্ঠিত হবে।

ধারণা করা হচ্ছে, চীনসহ একাধিক দেশে করোনা আক্রান্তের সংখ্যা নজিরবিহীনভাবে বাড়ায় ভারত সরকার হাসপাতালগুলোতে জরুরি অবস্থার জন্য প্রস্তুত করছে। শুরু হয়েছে তারই প্রস্তুতি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, দেশটির রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলো আগামী মঙ্গলবার (২৮ ডিসেম্বর) থেকে সমস্ত স্বাস্থ্য পরিষেবার সঙ্গে জড়িত বিষয়গুলোর একটি প্রস্তুতি পর্বের কার্যক্রম শুরু করা হবে। অক্সিজেন প্ল্যান্ট, লাইফ সাপোর্ট যন্ত্র, লজিস্টিক ও হিউম্যান রিসোর্সের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে করোনা হাসপাতালগুলোর প্রস্তুতি শুরু করেছে। এমনকি বড়দিন ও ইংরাজি নতুন বছরে জন্য আলাদা করে করোনা সতর্কতামূলক গাইডলাইন জারি করবে জানিয়েছে সংশ্লিষ্ট দফতর।

এদিকে বিশ্বব্যাপী করোনার প্রভাব বাড়ায় ভারত সরকার বড় সিদ্ধান্ত নিল। শনিবার স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া বলেছেন, চীন, জাপান, হংকং, ব্যাংকক ও দক্ষিণ কোরিয়া থেকে আসা যাত্রীরা ভারতে অবতরণ করা মাত্রই আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক হবে।  

তিনি বলেন, শিগগিরই এ বিষয়ে বিস্তারিত আরও নির্দেশ জারি করা হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা ভারতে আসার পরে যাদের জ্বর বা কোভিড পজিটিভ ধরা পড়েছে তাদের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হবে।

প্রসঙ্গত, চীনে করোনার প্রভাব বাড়তেই ভারতে করোনা রুখতে মরিয়া। সে কারণে একাধিক পদক্ষেপ নেওয়া শুরু করছে দেশটির কেন্দ্রীয় সরকারের তরফে।

বাংলাদেশ সময়: ২৩৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২২
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।