ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ভারত

আবার পেছালো পি কে হালদারের শুনানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
আবার পেছালো পি কে হালদারের শুনানি

কলকাতা: ভারতে বন্দি প্রশান্ত কুমার (পি কে) হালদার ও তার পাঁচ সহযোগীর শুনানি আবারও পেছালো।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) পি কে হালদার ও তার সহযোগীদের কলকাতার নগর দায়রা আদালতে তোলা হলে বিচারক শুভেন্দু সাহা আগামী ১৬ জানুয়ারি শুনানির দিন ধার্য করেন।

এ দিন এক আইনজীবীর অকাল মৃত্যুর কারণে বিচারকাজ স্থগিত রাখা হয়। ফলে কোনো পক্ষের আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন না। তবে পরবর্তীতে শুনানির দিনে পি কে হালদার ও তার সহযোগীদের বিষয়ে নতুন মোড় আসতে চলছে, সেটা গত শুনানির দিনেই বোঝা গিয়েছিল।

গত শুনানিতে বিচারক জানিয়ে দিয়েছিলেন, পরবর্তী তারিখে ‘চার্জ ফ্রেম’ করা হবে। মঙ্গলবার ছিল সেই দিন। তবে এ দিন তা স্থগিত হয়ে যায়।

আদালতের তথ্য মতে, ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং পুলিশের জেরায় যে তথ্য উঠে এসেছে, তা নথি আকারে জমা পড়েছে আদালতে। তা দেখে ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী, অভিযুক্তদের দোষী সাবস্ত্য করবেন বিচারক। একেই বলা হয় ‘চার্জ ফ্রেম’। সেখানে অভিযুক্তরা দোষ স্বীকার না করলে তখন ট্রায়ালের মাধ্যমে মামলাটি চলতে থাকবে।

ফলে আগামী ১৬ জানুয়ারি হালদারদের বিরুদ্ধে চার্জ ফ্রেমের কাজ সম্পূর্ণ হতে চলেছে, যার জেরে মামলার নতুন মোড় আসতে চলেছে।

এখন দেখার বিষয় ভারতের আদালতে মামলাটি কোনদিকে যায়? ইতোমধ্যে গত ৮ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত পি কে হালদারকে দুই মামলায় ২২ বছরের কারাদণ্ড দিয়েছেন এবং পিকে হালদার ছাড়া অন্য ১৩ আসামিকে দুই মামলায় তিন ও চার বছর করে মোট সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০২২ সালের ১৪ মে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বৈদিক ভিলেজ থেকে পি কে হালদার ও তার পাঁচ সহযোগীকে গ্রেপ্তার করে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এরপর থেকে সেখানেই বন্দি রয়েছেন তারা। তাদের বিরুদ্ধে অর্থ পাচার এবং দুর্নীতি প্রতিরোধ আইনের আওতায় অভিযোগ এনেছে ইডি। বর্তমানে পি কে হালদারসহ তার ৫ সহযোগীকে রাখা হয়েছে কলকাতার প্রেসিডেন্সি জেলে এবং নারী সহযোগী আমিনা সুলতানা আছেন কলকাতার আলিপুর সংশোধনাগারে।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।