ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

ভারত

নিম্নচাপের জেরে কলকাতায় লাগাতার বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
নিম্নচাপের জেরে কলকাতায় লাগাতার বৃষ্টি

কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর তৈরি হওয়া নিম্নচাপের জেরে কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বুধবারও (২ সেপ্টেম্বর) অঝোরে বৃষ্টি হচ্ছে। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) থেকে বৃষ্টি শুরু হয়েছে।

প্রায় সব জেলাতেই দফায় দফায় বৃষ্টি ও বজ্রবৃষ্টি হচ্ছে।

আবহাওয়া অফিসের অধিকর্তা ড. জি সি দাস জানিয়েছেন, ঘূর্ণাবর্তের প্রভাবে রাজ্যের সর্বত্রই বুধবারও কমবেশি বৃষ্টি হবে। তবে মঙ্গলবারের তুলনায় এদিন বৃষ্টির মাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে।

অপরদিকে, আবহাওয়া দপ্তরের পুর্বাভাস অনুযায়ী হিমালয় সংলগ্ন রাজ্যের উত্তরবঙ্গেও বৃষ্টির মাত্রা বেড়েছে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও দার্জিলিং জেলার অনেক জায়গাতেই বৃষ্টি হচ্ছে। মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টার হিসেবে ৫০ মিমিরও বেশি বৃষ্টি হয়েছে ওই সব জেলায়।

ফলে উত্তরবঙ্গের মহানন্দা ও তিস্তা ব্যারেজে পানি ছাড়ার পরিমাণ বাড়ানো হয়েছে। তবে আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তরবঙ্গের জন্য বেশি বৃষ্টির সতর্কবার্তা জারি করেনি। ফলে বন্যার আশঙ্কা আপাতত নেই। হিমালয় সংলগ্ন এলাকায় মৌসুমি অক্ষরেখা সক্রিয় থাকার কারণে ওই এলাকায় বৃষ্টি বেড়েছে।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা যায়, রাজ্যের দক্ষিণের জেলাগুলো অর্থাৎ দুই দিনাজপুর ও মালদহ জেলাতেও বৃষ্টি হবে। চলতি মৌসুমে এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গসহ গোটা ভারতে স্বাভাবিকের থেকে গড়ে ১০ শতাংশের বেশি বৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
ভিএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa