ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

ভারতে করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী, স্বস্তিতে নেই কলকাতাও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
ভারতে করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী, স্বস্তিতে নেই কলকাতাও

কলকাতা: ভারতে করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১ লাখ ৬৯ হাজার জনের মতো।

মৃত্যু হয়েছে আরো ৯০৪ জনের। অবস্থা খারাপ দেশটির রাজধানী দিল্লিরও। একদিনে প্রায় ১৫ হাজার নতুন করে শনাক্ত হয়েছেন। মৃত্যু ৭৩ জনের। যার জেরে উদ্বিগ্ন দিল্লি সরকার। শীর্ষস্থানীয় ১৪টি বেসরকারি হাসপাতালকে শুধু করোনা পরিষেবা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে দিল্লি সরকার।

অপরদিকে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল পরিস্থিতি মহারাষ্ট্রে। রাজ্যের বাসিন্দাদের ফের পূর্ণাঙ্গ লকডাউনের জন্য মানসিকভাবে প্রস্তুত হওয়ার পরামর্শ দিয়েছে মহারাষ্ট্র সরকার। সরকারের তরফে জানানো হয়েছে লকডাউন ঘোষণার আগে রাজ্যবাসীকে জানানো হবে। যাতে তারা মানসিকভাবে প্রস্তুতি নিতে পারেন।  

দুই রাজ্যের মহামারির কারণে দিল্লি ও মুম্বাই থেকে পশ্চিমবঙ্গে ফিরতে শুরু করেছে পরিযায়ী শ্রমিকরা। ফলে চিন্তিত পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তর। বঙ্গে একদিনে রেকর্ড সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে শনাক্ত ৪ হাজার ৪শ জন। মৃত্যু ১০ জনের। এর মধ্যে কলকাতায় করোনায় মৃত্যু হয়েছে চারজনের। সবচেয়ে খারাপ অবস্থা কলকাতার। শহরে একদিনে শনাক্ত ১৫শর কাছাকাছি। ফলে হিমশিম খাচ্ছে শহরের হাসপাতাল কর্তৃপক্ষ।  

শহরে আরও ১৮শ বেড বাড়ানো নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

মঙ্গলবার পশ্চিমবঙ্গের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানান, করোনা সংক্রমণ রুখতে এখনই লকডাউনের কোনো সিদ্ধান্ত নেই। কিন্তু করোনা বিধি কঠোর করার চিন্তা চলছে। একটি বাড়িতে পাঁচজনের বেশি আক্রান্ত হলে সেই বাড়িকে আগের মতো কন্টেনমেন্ট জোন করা হবে। মাস্ক ছাড়া পথে বের হলে জরিমানা করা হবে। তবে ভোটের মধ্যে কবে থেকে লাঘু হবে জানা যায়নি।

অপরদিকে পশ্চিমবঙ্গসহ ভারতের অন্য রাজ্যে দেখা দিয়েছে ভ্যাকসিনের অভাব। বাংলায় ভোটের মুখে রাজ্য ও কেন্দ্র সরকার কীভাবে পরিস্থিতি সামাল দেয় তাই এখন দেখার।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।