ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগল ডেভেলপার স্টাডি জ্যাম ২০১৫’র সমাপ্তি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
গুগল ডেভেলপার স্টাডি জ্যাম ২০১৫’র সমাপ্তি ছবি: সংগৃহীত

‘অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট ফর বিগেনার্স’ শিরোনামে বাংলাদেশ থেকে নুতন অ্যান্ড্রয়েড ডেভলপার তৈরির লক্ষ্যে মাসব্যাপী বিশেষ স্টাডি জ্যাম সেশন আয়োজন করে গুগল বাংলাদেশ।

গত ১০ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে এই কার্যক্রম অনুষ্ঠিত হয়।

বাংলাদেশে গুগলের এই কার্যক্রম সমন্বয় ও পরিচালনা করে গুগল ডেভেলপার্স গ্রপের (জিডিজি) চারটি কমিউনিটি ‘জিডিজি ঢাকা, জিডিজি সোনারগাও, জিডিজি বাংলা এবং উইমেন টেকমেকার’।    
 
গুগল ডেভেলপার গ্রুপের ঢাকার ম্যানেজার ও এই প্রজেক্টের প্রধান সমন্বয়ক আরিফ নিজামী কার্যক্রম সম্পর্কে বলেন,‘বাংলাদেশের ৭ টি বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানের ৩৮ টি ভেন্যুতে এই কার্যক্রমটি অনুষ্ঠিত হয়। এখানে ৩৮ টি গ্রুপে সর্বমোট ১১৭২ জন অংশগ্রহণকারীকে প্রতি সপ্তাহে ১টি করে ৬ ঘন্টার ক্লাসের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডেভলপিং শেখানো হয়।

৭ হাজারেরও বেশি আগ্রহী শিক্ষার্থীর প্র্রোগ্রামটিতে অংশগ্রহনের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করে। যেখান থেকে বাছাইকৃত শিক্ষার্থীরা বিশেষ এই প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পায়। প্রতিটি গ্রুপের জন্য ছিল একজন করে কোঅরডিনেটর।

আরিফ নিজামী আরো বলেন,‘গুগলের এই স্টাডি জ্যামে তৈরি হওয়া ১১৭২ জন অ্যান্ড্রয়েড ডেভেলপারকে আরও দক্ষ করে তোলার লক্ষে আগামী ১৬ অক্টোবর শুরু হতে যাছে DevFest ২০১৫।

গুগল বাংলাদেশের এই আয়োজনে সহযোগী হিসেবে ছিলেন সরকারের আইসিটি ডিভিশন, এমসিসি লিমিটেড, বেসিস স্টুডেন্টস্ ফোরাম ও প্রেনিউরল্যাব।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।