ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মোবাইলে ইন্টারনেট ব্যবহার

পার্শ্ববর্তী দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
পার্শ্ববর্তী দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: মোবাইলে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে পার্শ্ববর্তী দেশ ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) ও জাতিসংঘের শিক্ষা, সংষ্কৃতি ও বিজ্ঞান বিষয়ক সংস্থা (ইউনেস্কো) প্রকাশিত ‘দ্য স্টেট অব ব্রডব্যান্ড-২০১৫’ শীর্ষক বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।



জাতিসংঘের ব্রডব্যান্ড কমিশনের সেপ্টেম্বর মাসের সভায় এ তথ্য প্রকাশ করা হয়।

মোবাইলে ইন্টারনেট ব্যবহারে করে বিশ্বের এমন ১৮৯টি দেশের তালিকা প্রকাশ করা হয় প্রতিবেদনে। বাংলাদেশ ১৪৯তম অবস্থানে থাকলেও ভারত ১৫৫তম ও পাকিস্তানের অবস্থান ১৫৬তম।
 
নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র আগস্ট মাসের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা পাঁচ কোটি ২২ লাখ ১৯ হাজার, যার মধ্যে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারী পাঁচ কোটি সাত লাখ ৪৩ হাজার। আর মোবাইল গ্রাহক সংখ্যা হয়েছে ১৩ কোটি আট লাখ ৪৩ হাজার।
 
বিটিআরসি’র হিসাবে আইএসপি ও পিএসটিএন ইন্টারনেট গ্রাহক ১৩ লাখ আট হাজার এবং ওয়াইম্যাক্স ইন্টারনেটের গ্রাহক এক লাখ ৬৮ হাজার।
 
দ্য স্টেট অব ব্রডব্যান্ড’র প্রতিবেদনে বাংলাদেশে মোবাইল ব্রডব্যান্ড ব্যবহারকারী প্রতি ১০০ জনে ৬ দশমিক ৪ জন বলে উল্লেখ করা হয়। আর ভারতে ৫ দশমিক ৫ জন ও পাকিস্তানে ৫ দশমিক ১ জন।
 
এছাড়া উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাড়িতে ইন্টারনেট সংযোগ আছে এমন ১৩৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০১তম। এই হার ৬ দশমিক ৫ শতাংশ।
 
ফিক্সড ব্রডব্যান্ড তালিকায় ১৮৯টি দেশের মধ্যে ১৩২তম অবস্থানে আছে বাংলাদেশ। এই ব্যবহারকারীর হার ১ দশমিক ২ শতাংশ। একই হার নিয়ে ভারত একধাপ ওপরে থাকলেও ১৩৫তম স্থান নিয়ে পিছিয়ে রয়েছে পাকিস্তান।
 
বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৫
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।