ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

যন্ত্রের আইকিউ চার বছরের বাচ্চার আইকিউর সমান!

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৫
যন্ত্রের আইকিউ চার বছরের বাচ্চার আইকিউর সমান! ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা দিনকে দিন বিজ্ঞানীদের ভাবিত-উদ্বিগ্ন করে তুলছে। যান্ত্রিক এই বুদ্ধিমত্তা বেড়েই চলেছে।

এটা যতো বাড়বে ততোই তা মানবজাতির জন্য ভয়ের কারণ হয়ে উঠবে। আপাতত যান্ত্রিক বুদ্ধিমত্তা, রোবট ইত্যাদি মানুষের জীবনকে আরো বর্ণাঢ্য, ঝুঁকিমুক্ত ও আরামপ্রদ করে তুলেছে ঠিক। কিন্তু এমন একটা দিন আসবে যখন মানুষের আইকিউকে ছাড়িয়ে যাবে বা টেক্কা দেবে যান্ত্রিক বুদ্ধিমত্তা। অর্থাৎ বুদ্ধিমান যন্ত্র মানুষের কমান্ড না মেনে নিজের বুদ্ধিমত্তা খাটিয়ে নিজেই সিদ্ধান্ত নিয়ে বসবে।

তখনই দেখা দেবে সমস্যা। যন্ত্রে-মানুষে শুরু হবে লড়াই। কুইনিন জ্বর সারাবে, কিন্তু কুইনিন সারাবে কে---এই প্রশ্নটাই তাই সামনেচলে আসছে। এ-সময়কার সবচেয়ে আলোচিত জ্যোতি-পদার্থবিদ স্টিফেন হকিং তো বলেই দিয়েছেন, একদিন যন্ত্র বা কৃত্রিম যান্ত্রিক বুদ্ধিমত্তা মানুষের জন্য কাল হয়ে উঠবে। এমনকি দূর ভবিষ্যতে এরা মানবজাতির ধ্বংসের কারণ হয়ে উঠতে পারে।

কৃত্রিম বুদ্ধিমত্তা এবার নতুন এক মাইলফলক ছুঁয়ে ফেলেছে। চার বছরের একটা মানবশিশুর আইকিউ বা বুদ্ধাঙ্কের সমান বুদ্ধিমত্তা পেয়ে গেছে যন্ত্র: ‘‘Artificial Intelligence now has IQ of four-year-old child and scientists warn it'll keep learning.’’
সংবাদমাধ্যমের খবরে জানা যায়, একদল গবেষক artificial intelligence (AI) system-এর ওপর গবেষণা করে এই ফল দেখতে পেয়েছেন। এই সিস্টেমটির সংক্ষিপ্ত নাম কনসেপ্টনেট (ConceptNet.)। এটি হচ্ছে একটি ওপেন সোর্স কম্পিটিং প্রকল্প। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির(এমআইটি) একটি শাখা এটি পরিচালনা করে থাকে।

তারা কম্পিউটার বা রোবটের জন্য অবিকল সেই আইকিউ টেস্টের ব্যবস্থাই করেছিলেন যেটা মানুষের বেলায় প্রয়োগ করা হয়। সেখানে তারা অবাক হয়ে দেখলেন ৪ বছরের একটা বাচ্চার বুদ্ধিমত্তার সাথে সমানতালে পাল্লা দেবার ক্ষমতা অর্জন করে ফেলেছে যান্ত্রিক বুদ্ধিমত্তা।

এই ব্যাপারটা গবেষক দলটিকে মোটেই খুশি করেনি। বরং ভবিষ্যতে এই বুদ্ধিমত্তা মানুষের জন্য বিপদ ডেকে আনতে পারে ভেবে তারা শঙ্কিত। সাধে কি আর বলা হয়, ‘দুধকলা দিয়ে পোষা সাপ’’ অথবা ‘’তোমারে বধিবে যে গোকুলে বাড়িছে সে!’’

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৫
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।