ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ ফোনে ‘উইন্ডোজ ১০ মোবাইল’ ব্যবহারে সীমাবদ্ধতা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
উইন্ডোজ ফোনে ‘উইন্ডোজ ১০ মোবাইল’ ব্যবহারে সীমাবদ্ধতা

আসছে ডিসেম্বরে উইন্ডোজের সবশেষ অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ ১০ মোবাইল’ পৌছে যাচ্ছে উইন্ডোজ মোবাইল ফোনে। এমনি তথ্য নিশ্চিত করেছে মাইক্রোসফট।



কিন্তু সুখবরটি সকল ব্যবহারকারীদের জন্য নয়। উইন্ডোজ ডিভাইসে নতুন সফটওয়্যারটি ব্যবহারের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করেছে সফটওয়্যার জায়ান্ট।

বিভিন্ন প্রতিবেদনে এ বিষয়ে জানানো হয়, হার্ডওয়্যারের কারণে অনেক লুমিয়া ডিভাইসে এর নতুন ফিচারগুলো উপভোগ্য হবেনা। যার অর্থ এ সময়টায় উইন্ডোজ ১০ স্মার্টফোন ‘লুমিয়া ৯৫০, লুমিয়া ৯৫০ এক্সএল এবং লুমিয়া ৫৫০’ ব্যবহারকারীরা স্বগর্বে নতুন ওএস জাহির করার সুযোগ পাচ্ছে।

যদিও সম্প্রতিকালে মাইক্রোসফটের ‘ডিভাইস ইভেন্টে’ বেশ কিছু চমকপ্রদ উইন্ডোজ ১০ ক্ষমতাসম্পন্ন ডিভাইস উন্মুক্ত হয়। যে সময় মোবাইলের জন্য সফটওয়্যারটি দর্শকদের কতোটা চমক দিয়েছিল এ নিয়ে রয়েছে প্রশ্ন। এমনকি এ ব্যাপারে কোনো তথ্যও প্রকাশ করা হয়নি তখন।

কিন্তু বর্তমানে মাইক্রোসফটের ওয়েবসাইটের ‘এফএকিউ’ পেজে উইন্ডোজ ফোন ব্যবাহরকারীরা হাতে পাচ্ছে নতুন উইন্ডোজ এমন খবর প্রকাশিত হয়।

তবে হার্ডওয়্যার সংক্রান্ত সীমাবদ্ধতার কারণে পুরোনা বহু ব্যবহারকারী নতুন সফটওয্যারের অভিজ্ঞতা থেকে বঞ্চিত হচ্ছে। অবশ্য, ডিসেম্বরে ওএস’টি অবমুক্তের সময় কিছু সুবিধা থাকতেও পারে।

কেননা, এফএকিউ পেজে এমনও উল্লেখ আছে যেসব স্মার্টফোন শুধুমাত্র ৮জিবি ইন্টারনাল স্টোরেজের সেগুলো উইন্ডোজ ১০ অপারেটিং’এ আপগ্রেডের জন্য উপযুক্ত হবে। তবে পুরনো হার্ডওয়্যার থাকায় বহু উইন্ডোজ স্মার্টফোন নতুন ওএস’র পুরো অভিজ্ঞতা নিতে পারবেনা।

তাই বর্তমানে যারা মাইক্রোসফট ডিভাইস কিনেছে তাদের দূর্ভাগ্য, কারণ উইন্ডোজ হ্যালো এবং কনটিনিউয়াম এগুলো সাপোর্ট নাও করতে পারে। তবে যাদের লুমিয়া ডেনিম সফটওয়্যার রয়েছ তারা উইন্ডোজ ১০ আপগ্রেড করতে পারবে।

এক কৌতুহলী এফএকিউ এর মাধ্যমে তার লুমিয়া হ্যান্ডসেট নিয়ে প্রশ্ন করলে তাৎক্ষণিক উত্তরে মাইক্রোসফট জানায় বর্তমানে পিসি এবং ট্যাবে উইন্ডোজ ১০ ব্যবহার হচ্ছে। আর যখন লুমিয়ার লেটেস্ট ফোনগুলো এই সফটওয়্যার দিয়ে সরবরাহ শুরু হবে সে সময় মোবাইলসহ অন্যান্য পণ্যেও এটি থাকবে।

প্রতিষ্ঠানটি সাপোর্ট পেজেও অধিকাংশ লুমিয়া পণ্যে সফটওয়্যারটি ছাড়ার ইচ্ছার কথা জানায়, যেগুলো উইন্ডোজ ফোন ৮.১ চালিত। একইসাথে সব লুমিয়াতে এর সব ফিচার ব্যবহারযোগ্য হবেনা বলেও স্পষ্ট করে। তাই লুমিয়া ৫৩০ এর মতো অনেক হ্যান্ডসেটই থাকছেনা নতুন ওএস’র আওতায়।

বাংলাদেশ সময়: ০২২৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
এসেজডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।