ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অসলো জয়ে যাচ্ছেন ওরা তিনজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
অসলো জয়ে যাচ্ছেন ওরা তিনজন ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রযুক্তি নির্ভর আইডিয়া জমা দিয়ে দেশের ৩০০ প্রতিযোগীর মধ্যে সেরা হয়েছেন তিনজন। এবার স্বদেশ পেরিয়ে বিদেশ জয়ে যাবেন তারা।


 
বিজয়ী তিনজন হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) এর আবরিশমে হক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাদিয়া আজাদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র শাবাব রহমান। তিনজনই নরওয়ের অসলোতে যাবেন আরো ১২টি দেশের সেরা আইডিয়া প্রণেতাদের সঙ্গে পাল্লা দিতে।
 
শনিবার (১০ অক্টোবর) রাতে রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত টেলিনর ইয়ুথ ফোরাম বাংলাদেশ ২০১৫ গ্রান্ড ফিনালে সেরা আইডিয়াদাতা হিসেবে নির্বাচিত হন এই তিনজন।

আগামী ৮ থেকে ১১ ডিসেম্বর নরওয়ের অসলোতে অবস্থিত টেলিনরের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিতব্য ফোরামের চূড়ান্ত পর্বে যোগ দেবেন তারা।
 
এবছরের বিজয়ীরা ‘মুঠোস্কুল’, ‘দি লেফট সাইড ক্লাসরুম’ এবং ‘দি গ্লাস রুম’ শিরোনামে আইডিয়া দিয়ে সেরা নির্বাচিত হয়েছেন। এই প্রজেক্টগুলোর মাধ্যমে বিজয়ীরা প্রত্যেকেই দেখিয়েছেন কিভাবে মানসম্পন্ন শিক্ষাকে আরও সহজ করে সবার আওতায় আনা যায়।
Grand_Finale
নোবেল পিস সেন্টারের সহযোগিতায় আয়োজিত এই ফোরামে ১৩টি দেশের ১৮ থেকে ২৮ বছরের তরুণ তরুণীরা অসলোতে জীবন বদলানোর ধারণা উপস্থাপনের সুযোগ পাবেন। এ বছর ফোরামের মূলভাব ‘সবার জন্য শিক্ষা’। অসলোতে বিভিন্ন দেশের তরুণ বিজয়ীরা মোবাইল ও ডিজিটাল প্রযুক্তির রূপান্তরের ক্ষমতাকে বোঝার চেষ্টা করবেন। তারা নোবেল শান্তি পুরস্কার প্রদান অনুষ্ঠানে অংশ নেয়ারও সুযোগ পাবেন।
 
দেশে তৃতীয়বারের মতো এ আয়োজন করে গ্রামীণফোন। গত আগস্ট মাসে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে টেলিনর ইয়ুথ ফোরামের সূচনা করে। প্রতিষ্ঠানটি শিক্ষার্থী এবং আগ্রহী প্রতিযোগীদের ধারণা পত্র জমা দিতে আহ্বান জানায়। এতে প্রথমে ৩০০টি আইডিয়া জমা পড়ে। ধাপে ধাপে বাছাইয়ের পর সেমিফাইনালে উত্তীর্ণ হন সাত জন। এই সাতজনের সাতটি আইডিয়া থেকেই অসলোতে যাওয়ার জন্য ওই তিন প্রতিযোগী নির্বাচিত হলেন।
 
গ্র্যান্ড ফিনালে শিক্ষামন্ত্রী নরুল ইসলাম নাহিদ, বাংলাদেশে নরওয়ের রাষ্ট্রদূত মেরেটে লুনডেমো এবং গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাজীব শেঠিসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ০২৪০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
ইইউডি/এমজেএফ/

** প্রযুক্তি শিক্ষায় দক্ষ নতুন প্রজন্ম গড়ে তুলতে হবে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।