ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

অ্যাপ স্টোরে থাকছেনা ২৫৬টি অ্যাপ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৫
অ্যাপ স্টোরে থাকছেনা ২৫৬টি অ্যাপ

অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেয়া হচ্ছে আইফোনে ব্যবহৃত শতাধিক অ্যাপ। এসব অ্যাপের মাধ্যমে বেআইনীভাবে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার বিষয়টি প্রমাণিত হওয়ায় কোপার্টিনোর প্রযুক্তি জায়ান্ট এই সিদ্ধান্ত নিয়েছে।



তথ্য মতে, সিকিউরিটি এনালিস্টরা এক গবেষণায় দেখেছে যে অ্যাপ স্টোরের কমপক্ষে ২৫৬টি অ্যাপ ব্যবহারকারীদের ইমেইল অ্যাড্রেস এবং ফোন আইডি’র মতো গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহের মাধ্যমে অ্যাপলের গোপনীয়তা বিষয়ক নীতিমালা ভঙ্গ করে।  

অ্যাপসগুলো আইফোন ব্যবহারকারীদের অজান্তে ইমেইল অ্যাড্রেস, ইউনিক সিরিয়াল নাম্বার সহ নির্দিষ্টকরা বিভিন্ন তথ্য সংগ্রহে রাখে। পরবর্তীতে যা তাদের অনুসরণের কাজে প্রয়োগ করা হয়।

কিন্তু এটাও ঠিক যে অ্যাপলের অ্যাপস স্টোরে সার্বিক বিষয়গুলো তন্ন তন্ন করে দেখার পক্রিয়া এবং প্রাইভেসি পলিসি‘র দিকটি খুব দৃঢ়।
এরপরও নিরাপত্তা বিশ্লেষণে কাজ করা প্রতিষ্ঠান সোর্স ডিএনএ বলছে, এসব তথ্য হাতিয়ে নেয়া হচ্ছে খুব কৌশল খাটিয়ে। এমনকি ক্ষতিগ্রস্ত অ্যাপস উন্নয়কদের বিষয়টি জানা কঠিন।

কারণ শুরুতেই এসব অ্যাপসে বিজ্ঞাপন সরবরাহ অবাধ করতে হাজারো মানুষের গোপণীয় তথ্য কেবল সফটওয়্যার ডেভলোপমেন্ট কিটের (এসডিকে) নির্মাতাদের নিকট প্রেরণ করা হয়।

আর এ কাজটি করেছিল চীনা মোবাইল প্লাটফর্মের বিজ্ঞাপনদাতা ইয়ুমি নামের প্রতিষ্ঠান। যার ফলে বেশিরভাগই চীনভিত্তিক অ্যাপস এর স্বীকর হয়।

সোর্স ডিএনএ এর প্রতিষ্ঠাতা নেট লসন বলেন, এই প্রথমবার যেখানে আমরা অ্যাপসগুলো সক্রিয় দেখেছি যা প্রাইভেট এপিআই থেকে তথ্য সংগ্রহ করে ব্যবহারকারীদের প্রাইভেসি নষ্ট করছে। এটা স্পষ্টভাবে অ্যাপ স্টোরের অভ্যন্তরীণ বিষয়বস্তু যেটা নিশ্চিত অ্যাপল ধারণ করেছে।

গবেষকদের হিসাব নিকাশে প্রায় ১ মিলিয়ন মানুষ অ্যাপসগুলো ডাউনলোড করেছিল।

এদিকে অনুসন্ধানে উঠে আসা বিষয়টি যথার্থ বলে বিবৃতিতে নিশ্চিত করেছে অ্যাপল।

বলা হয়, আমরা বেশ কিছু অ্যাপস শনাক্ত করেছি যেগুলো ইয়ুমি কর্তৃক তৈরি থার্ড পার্টি অ্যাডভার্টিসিং এসডিকে ব্যবহার করছে।

বিশেষকরে বিজ্ঞাপন দাতারা নিজ স্বার্থে এই টেকনিক ব্যবহার করে। এ ধরণের ঘটনায় আমাদের নিরাপত্তা এবং গোপনীয়তা নির্দেশনা লঙ্ঘন হয়েছে।

ইয়ুমির ‘এসডিকে’ অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলা হবে এবং অ্যাপ স্টোরে এসেডিকে ব্যবহার করা যে কোনো নতুন অ্যাপ সাবমিট হলে তা প্রত্যাখান করা হবে। জানানো হয়, ডেভলোপারদের সাথে এ ব্যাপারে নিবিড়ভাবে কাজ চলছে অ্যাপসগেুলোর হালনাগাদকৃত ভার্সনের জন্য। যেগুলো গ্রাহকদের জন্য হবে নিরাপদ।

উল্লেখ্য,  কিছুদিন যেতে না যেতেই একই স্থানে এই ঘটনা। কারণ অ্যাপল স্টোরের প্রায় ১২টির মতো জনপ্রিয় অ্যাপ মেলেসিয়াস কোড ব্যবহার করে হ্যাকড হয়েছিল দিন কয়েক আগে।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa