ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন আকৃতির ডেক্সটপ!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
স্মার্টফোন আকৃতির ডেক্সটপ!

ঢাকা: কম্পিউটারের আকৃতি দিনে দিনে ছোট হয়ে যাচ্ছে বিষয়টি অনেকেই হয়তো খেয়ালই করেননি। ছোট হয়ে সবশেষ এটি স্মার্টফোন আকৃতিতে এসে ঠেকেছে, যা কিনা আবার পের্টোবল! ‘ক্যাঙ্গারু’ নামে পোর্টেবল এ কম্পিউটারটি বাজারে ছাড়ছে আমেরিকান ইলেক্ট্রনিক্স পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইনফোকাস।



উইন্ডোজ ১০ অপারেটিংয়ের ১২৪ মিলিমিটার দৈর্ঘ্য ও ৮০.৫ মিলিমিটার প্রস্থের ‘ক্যাঙ্গারু’ বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রাকৃতির পোর্টেবল ডেক্সটপ, এমনটি দাবি প্রতিষ্ঠানটির। ডিভাইসটির ওজন মাত্র দু’শ গ্রাম (অ্যাডপ্টার ও পাওয়ার কর্ড ছাড়া)।

উইন্ডোজ হ্যালো ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের কম্পিউটারটি কোয়াডকোর ইন্টেল ‘চ্যারিট্রায়াল’ এটম এক্স-৫জি৮৫০০ প্রসেসরে চলবে। এছাড়া এর ৠাম দুই গিগাবাইট এবং অভ্যন্তরীণ ধারণক্ষমতা ৩২ গিগাবাইট, যা ১২৮ গিগাবাইট পর্যন্ত বাড়ানো সম্ভব।

টানা চার ঘণ্টা কাজ করার সুবিধা সম্পন্ন ডেক্সটপ কম্পিউটারটিকে চার্জ দেওয়ার জন্য রয়েছে মাইক্রো ইউএসবি পোর্ট।

মাত্র ৯৯ ডলারের (১ ডলার ৭৮ টাকা) ‘ক্যাঙ্গারু’ বুধবার (২৮ অক্টোবর) থেকে যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে। আর নভেম্বরের মাঝামাঝি মিলবে মাইক্রোসফট স্টোরে।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।