ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘ব্রেইন বস’ খুঁজে বের করবে গেমারের মস্তিস্কের কার্যক্ষমতা!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৫
‘ব্রেইন বস’ খুঁজে বের করবে গেমারের মস্তিস্কের কার্যক্ষমতা!

বাংলাদেশী গেম ডেভলোপার প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস। প্রতিষ্ঠানটির ডেভলোপাররা তৈরি করেছে ‘ব্রেইন বস’ নামে অসাধারণ নতুন এক গেম।


যা গেমারের মস্তিস্কের কার্যক্ষমতা নির্ধারণ করতে পারে অর্থাৎ স্কোরের মাধ্যমে এটি গেমারের মস্তিস্ক নির্ভুলভাবে শতকরা কতভাগ কাজ করে তা প্রদর্শন করে।

ব্যাপারটি অবিশ্বাস্য মনে হলেও এ ধরনেরই এক গেম বানিয়েছে রাইজ আপ ল্যাবের ডিজাইনার টিম ।

‘ব্রেইন বস’ তৈরি প্রসঙ্গে রাইজ আপ ল্যাবের প্রতিষ্ঠাতা এরশাদুল হক বলেন, অতি সাধারণ গেম-প্লে ও ইউজার ইন্টারফেস নিয়ে বানানো এই গেমটিতে গেমারকে স্ক্রিনে দেখানো বিভিন্ন রঙের সংখ্যা থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিক রঙের সঠিক সংখ্যাটি টাচ করতে হবে ।

এভাবে গেমার মোট ৫ বার সুযোগ পাবে, এরমধ্যেই  সর্বোচ্চ স্কোর করার চেষ্টা করতে হবে। প্রতিটি ভুল টাচের জন্য গেমারের সুযোগ একটি করে কমতে থাকবে ।

কিন্তু গেম-প্লে এর এমন বর্ণনা শুনে প্রশ্ন আসতে পারে, কিভাবে এটি মস্তিষ্কের কার্যক্ষমতা নিরূপণ করবে?

তার পরিস্কার উত্তরও দিয়েছেন তিনি এভাবে-মানুষের মস্তিষ্কের বাম পার্শ্ব সংখ্যাজাতীয় জিনিসের সমাধান করে এবং ডান পার্শ্ব সেটির রঙ নির্ধারণ করে। গেমটি খেলার সময় গেমার যখন নির্দিষ্ট সময়ে সঠিক রঙের সংখ্যাটি টাচ করবেন, তখন মস্তিস্কের ডান ও বাম উভয় পার্শ্ব একত্রে কাজ করে ।

তবে এরূপ কাজ করার ক্ষমতা মস্তিস্কের সাধারণত কম হয়ে থাকে । তাই যাদের কোন কাজে মনোযোগ প্রদানের ক্ষমতা বেশি, শুধুমাত্র তারাই গেমটিতে বেশি স্কোর করতে পারবে । যার ফলে খুব সহজেই বের করা সম্ভব গেমারের মস্তিস্কের কার্যক্ষমতা কতোখানি।

নির্মাতারা মনে করছেন এই গেম খেলার মাধ্যমে গেমার তার মস্তিস্কের কার্যকারিতা পাশাপাশি যে কোন কাজে মনোযোগ প্রদানের ক্ষমতা বাড়ানোর সুযোগ পাবেন।

গেমটি অ্যাপেল স্টোর, গুগল প্লে, অ্যামাজন ও উইন্ডোজ স্টোরে পাওয়া যাচ্ছে।

গেমটির ডাউনলোড লিংক www.riseuplabs.com/download-games/brain-boss/

এছাড়া মোবাইল গেমারদের জন্য প্রতিষ্ঠানটি ৬ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত মোবাইল গেমিং প্রতিযোগিতার আয়োজন করেছে ।
প্রতিযোগিতায় প্রথম ৫ জন বিজয়ীর জন্য থাকছে আকর্ষণীয় পুরষ্কার।

এ বিষয়ে বিস্তারিত জানা যাবে রাইজ আপ ল্যাবের ফেসবুক পেজে (facebook.com/riseuplabs) ।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।