ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

‘ইউকে-বাংলাদেশ ই-কমার্স ফেয়ার’ শুরু ১৩ নভেম্বর

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
‘ইউকে-বাংলাদেশ ই-কমার্স ফেয়ার’ শুরু ১৩ নভেম্বর ছবি: সংগৃহীত

‘ডিজিটাল বাংলাদেশ: এ ল্যান্ড অব অপারচুনিটিজ’ স্লোগানে আগামী ১৩ নভেম্বর থেকে লন্ডনের ‘দ্য ওয়াটারলিলি’তে শুরু হচ্ছে ‘ইউকে-বাংলাদেশ ই-কমার্স ফেয়ার’।

দ্বিতীয়বার অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী এ মেলার আয়োজক সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি ও কমপিউটার জগৎ।



‌মেলার বিস্তারিত তুলে ধরতে ২৯ অক্টোবর লন্ডনে এক সংবাদ সম্মেলন করা হয়।

এসময় যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো: আব্দুল হান্নান বলেন, বাংলাদেশের ই-কমার্স দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। দিন দিন অনলাইনে কেনাকাটা ও লেনদেন বাড়ছে। ফলে একদিকে যেমন পণ্যের দাম কমছে অন্যদিকে এই খাতে অনেক এসএমই কোম্পানি হচ্ছে এবং নতুন নতুন কর্মসংস্থান তৈরি হচ্ছে।

মেলার প্রতিষ্ঠাতা এবং অন্যতম আয়োজক কমপিউটার জগৎ এর সিইও মো: আব্দুল ওয়াহেদ তমাল বলেন, গত তিন বছরে বাংলাদেশের ই-কমার্স খাত অনেক দূর এগিয়েছে এবং সমৃদ্ধ হয়েছে। প্রত্যাশা ব্যক্ত করে তিনি আরো বলেন, মেলায় অংশগ্রহনকারী প্রতিষ্ঠান, দর্শনার্থী, আমন্ত্রিত অতিথিবৃন্দসহ সবার জন্য মেলা আনন্দদায়ক হবে এবং নতুন অভিজ্ঞতা সঞ্চারের পাশাপাশি স্মরণীয় হয়ে থাকবে।

এছাড়া পণ্য ও সেবা প্রদর্শন, সেমিনার, অ্যাওয়ার্ড প্রদানসহ ডিনার পার্টির মাধ্যমে ডিজিটাল প্রযুক্তির সর্বাধুনিক উদ্ভাবন, ই-কমার্স, পেমেন্ট সার্ভিস সহ বিভিন্ন বিষয়ে আন্ত:নেটওয়ার্ক বৃদ্ধিতে মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে আয়োজকরা জানান, মেলায় দুই দেশের ৫০টির বেশি ই-কমার্স সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও স্টেকহোল্ডাররা একই ছাতার নিচে এসে তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে এবং ই-কমার্স সেক্টরের প্রায় পাঁচ হাজার প্রফেশনাল, সদস্য অংশ নিয়ে অভিজ্ঞতা বিনিময় করবেন।

বাংলাদেশ সরকারের ২জন মন্ত্রীসহ প্রায় ১২জন উর্ধ্বতন কর্মকর্তার উপস্থিতিতে মেলা সাফল্যমন্ডিত হয়ে উঠবে বলে আশা করছেন তারা।

মেলায় থাকছে মোট ৬টি সেমিনার যার মধ্যে প্রথমদিন মেলার ভেন্যু দ্য ওয়াটারলিলি’তে বাংলাদেশ ব্যাংকের আয়োজনে ‘ইলেকট্রনিক পেমেন্ট: দ্য ট্রিগার ফর স্প্রেডিং ই-কমার্স’ শীর্ষক সেমিনার এবং স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংকের আয়োজনে ‘ফোকাসিং অন ইলেকট্রনিক ডেলিভারি চ্যানেল’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দিনের ৪টি সেমিনারে থাকছে “বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ‘বাংলাদেশ: নিউ আইসিটি ডেসটিনেশন’, এফবিসিসিআইয়ের ‘ইনভেস্টিং ইন বাংলাদেশ: দ্য নেক্সট ইমার্জিং ডেস্টিনেশন ফর ই-কমার্স ইন এশিয়া’, এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর (ইপিবি) ‘এক্সপোর্টিং ইন দ্য ডিজিটাল এইজ: হেল্পিং বাংলাদেশি কোম্পানিজ টু সাকসিড গ্লোবালি’ এবং শিক্ষা মন্ত্রণালয়ের ‘আইসিটি ইন এডুকেশন ইনোভেশনস: লেসন লার্নট ফ্রম বাংলাদেশ’ শীর্ষক সেমিনার।

মেলায় ই-কমার্স ওয়েবসাইট, ই-গভ. সার্ভিস, ক্রেডিট কার্ড অ্যান্ড পেমেন্ট সার্ভিস, ব্যাংকিং সার্ভিস, ই-এডুকেশন, সফটওয়্যার অ্যান্ড হার্ডওয়্যার, রিয়েল এস্টেট, টেলিকম, কুরিয়ার/ডেলিভারি সার্ভিস, এয়ারলাইন্স, ট্যুরিজম-ট্রাভেল অ্যান্ড হোটেল, ফ্যাশন হাউসসহ অন্যান্য ই-সেবা বিষয়ক প্রতিষ্ঠান অংশ নেবে।

সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেলা।

এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর সহযোগীতায় মেলার প্লাটিনাম স্পন্সর এনআরবি ব্যাংক লিমিটেড এবং সিলভার স্পন্সর আইজিডাব্লিউ অপারেটরস ফোরাম।
আরো জানতে: www.e-commercefair.com, Email: [email protected]

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa