ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নিউইয়র্ক টাইমসে প্রতিদিন ৩৬০ ডিগ্রী ভিডিও!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
নিউইয়র্ক টাইমসে প্রতিদিন ৩৬০ ডিগ্রী ভিডিও!

আরও বেশী গ্রাহক টানতে প্রতিনিয়ত নানা ধরনের উদ্যোগ হাতে নিচ্ছে অনলাইন নির্ভর নিউজ পোর্টালগুলো। তাতে পিছিয়ে নেই বিশ্বসেরা গণমাধ্যমগুলোও।

এবার এমনই একটি অভিনব উদ্যোগ হাতে নিয়েছে নিউইয়র্ক টাইমস। স্যামসাং এর সাথে যৌথ উদ্যোগে হাতে নেয়া এই প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘দ্য ডেইলি ৩৬০’।

চলতি মাসের ১ তারিখে ঘোষণা দিয়ে নতুন এই ‘ভিজ্যুয়াল ডিজিটাল জার্নালিজম প্রজেক্ট’ শুরু করে নিউইয়র্ক টাইমস। এই প্রকল্পের আওতায় প্রতিদিন কমপক্ষে একটি সংবাদ সংশ্লিষ্ট ৩৬০ ডিগ্রী প্রযুক্তির ভিডিও তৈরি করবে সংবাদ মাধ্যমটি।

এই ভিডিও তৈরির জন্য সহযোগি প্রতিষ্ঠান হিসেবে স্যামসাং নিউইয়র্ক টাইমসকে গিয়ার ৩৬০ ক্যামেরা, ভিআর যন্ত্রপাতি এবং অন্যান্য আনুষঙ্গিক সরাঞ্জাম সরবরাহ করেছে।

আর তা ইতিমধ্যে পৌঁছে গেছে নিউইয়র্ক টাইমসের রিপোর্টারদের হাতেও। রিপোর্টারদের ধারণকৃত ভিডিও সম্পাদন করার জন্য নিউইর্য়ক টাইমস অফিসে বসানো হয়েছে এডিটিং রুম, আর সেখানে প্রদর্শনের জন্য তৈরি করা হয়েছে বিশেষায়িত কক্ষের ব্যবস্থা।

নভেম্বরের ১ তারিখে পত্রিকাটি তাদের প্রথম ৩৬০ ডিগ্রী ভিডিও প্রদর্শন করে। বর্তমানে ইয়েমেন চলা সংঘর্ষের উপর ধারণকৃত ভিডিওটির ক্যামেরাপার্সন হিসেবে কাজ করেছেন নিউইর্য়ক টাইমসের ফটোগ্রাফার টেইলর হিকচস আর রিপোর্টার হিসেবে ছিলেন মধ্যপ্রাচ্যের প্রতিবেদক বেন হাব্বার্ড।

আলোচকরা বলছেন, নিউইর্য়ক টাইমস এবং স্যামসাংয়ের এই উদ্যোগ যে সাংবিদকতার ক্ষেত্রে প্রযুক্তিবান্ধব নতুন যুগের সূচনা করলো তা বলার অপেক্ষা রাখে না।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।