ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ব্যবসা-বান্ধব মেসেজিং সিস্টেম এনেছে মাইক্রোসফট

‌‌আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
ব্যবসা-বান্ধব মেসেজিং সিস্টেম এনেছে মাইক্রোসফট

ব্যবসা ও অফিসের জন্য কর্মপোযোগী মেসেজিং সিস্টেম নিয়ে এসেছে মাইক্রোসফট। গত বুধবার আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে নতুন এই পণ্যটি অবমুক্ত করে তারা।

কিন্তু বাজারে আসা নতুন এই সেবা পণ্যটিকে এখন প্রতিদ্বন্দীতা করতে হবে বিখ্যাত স্টার্টআপ প্রতিষ্ঠান স্ল্যাক এবং ফেসবুক মালিকানাধীন ওয়ার্কপ্লেসের সাথে। কারণ তাদেরও এই একই সেবা আছে।

তথ্য মতে, মাইক্রোসফটের নতুন এই মেসেজিং সিস্টেমটি যুক্ত করা হয়েছে তাদের ক্লাউড ভিত্তিক সফটওয়্যার সুইট মাইক্রোসফট অফিস ৩৬৫ সার্ভিসের সাথে। এর ফলে মাইক্রোসফট অবশ্য কিছু বাড়তি সুবিধা পাবে। কারণ সারা বিশ্ব জুড়ে মাইক্রোসফট অফিস ৩৬৫ সার্ভিসের প্রায় ৮৫ মিলিয়ন সক্রিয় বাণিজ্যিক ব্যবহারকারী রয়েছে।

ফলে শুরু থেকেই এই ব্যবহারকারীরা থাকছে নব অবমুক্ত মেসেজিং সিস্টেমটির সম্ভাব্য ক্রেতার তালিকায়।

এদিকে নতুন এই সেবা নিয়ে আসায় মাইক্রোসফটকে অভিনন্দন জানিয়েছে বর্তমানে বানিজ্যিক মেসেজিং সিস্টেমের বাজারে একচেটিয়া রাজত্ব করা প্রতিদ্বন্দী প্রতিষ্ঠান স্ল্যাক। স্ল্যাক রীতিমত নিউইর্য়ক টাইমসে পুরো পাতার বিজ্ঞাপণ দিয়ে স্বাগত জানিয়েছে মাইক্রোসফটকে। বিজ্ঞাপণে তারা বলেছে, আমরা সত্যিই খুব আনন্দিত আমাদের নতুন প্রতিদ্বন্দী পেয়ে।

স্ল্যাকের গ্রাহক তালিকায় আছে সিবিএস কর্পোরেশন, বাজফিড, বিভিন্ন নামী বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাষ্ট্রের সরকারি দপ্তর সমূহ। গত অক্টোবর মাস পর্যন্ত তাদের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল প্রায় ৪ মিলিয়নেরও বেশী।

অন্যদিকে প্রতিদ্বন্দী প্রতিষ্ঠানের এমন উষ্ণ অভ্যর্থনায় তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া না জানালেও মাইক্রোসফট বলেছে, তাদের টিম প্রস্তুত রয়েছে অফিস ৩৬৫ এর বাণিজ্যিক গ্রাহকদের নতুন এই সেবা দিতে।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।