ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক হ্যাকে সন্দেহভাজনরা গ্রেফতার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক হ্যাকে সন্দেহভাজনরা গ্রেফতার

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকে অর্থ হ্যাকের ঘটনায় বহু সংখ্যক সন্দেহভাজনদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ব্যাংকটির একজন মুখপাত্র।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকে অর্থ হ্যাকের ঘটনায় বহু সংখ্যক সন্দেহভাজনদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ব্যাংকটির একজন মুখপাত্র। তবে সেই সংখ্যাটা কত সেটা বলা হয়নি।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রায় ১৯ মিলিয়ন ডলার হ্যাকের ঘটনায় তাদেরকে আটক করা হয়।

সাম্প্রতিক এ ঘটনা নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে বলা হয়েছিল হ্যাককৃত অর্থের পরিমান ২ বিলিয়ান রুবল বা ৩১ মিলিয়ন ডলার। তবে এখন সেই অর্থের পরিমাণ ১৯ মিলিয়ন ডলার বলে নিশ্চিত করেছে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা আর্টিওম শাইশভ জানিয়েছেন, হ্যাকাররা গ্রাহকদের অ্যাকাউন্টের তথ্য জালিয়াতির মাধ্যমে ব্যাংক থেকে ২.৮৭ বিলিয়ন রুবল (৪৫ মিলিয়ন ডলার) সরানোর চেষ্টা করে। কিন্তু যখন বিষয়টি নিয়ে ব্যাংকের সন্দেহ হয় তখন ব্যাংক কর্তৃপক্ষ ১.৬৭ বিলিয়ন রুবল স্থানান্তরকে স্থগিত করে দেয়।

এ ঘটনা প্রকাশের পর তোলপাড় শুরু হয় পুরো রাশিয়া জুড়ে। নড়েচড়ে বসে প্রশাসন। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস এবং অভ্যন্তরীণ মন্ত্রনালয়ের নেতৃত্বে দেশী-বিদেশী পুলিশের সহযোগিতায় শুরু হয় যৌথ অপারেশন। সেই অপারেশনে এখন পর্যন্ত গ্রেফতার হয়েছে বহু মানুষ। তবে অর্থ উদ্ধার হয়েছে কিনা সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত, বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে ৮১ মিলিয়ন ডলার হ্যাকের পর রাশিয়ার ঘটনাটি দ্বিতীয় সর্বোচ্চ বড় অর্থ হ্যাকের ঘটনা।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।