ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘গেম জ্যাম’এ অংশগ্রহণে নিবন্ধনের সময় শেষ ১৩ এপ্রিল

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৭
‘গেম জ্যাম’এ অংশগ্রহণে নিবন্ধনের সময় শেষ ১৩ এপ্রিল ‘গেম জ্যাম’এ অংশগ্রহণে নিবন্ধন চলছে

বাংলাদেশে বিশ্বমানের মোবাইল গেম তৈরির লক্ষ্যে ‘গেম জ্যাম’ প্ল্যাটফর্ম উদ্বোধন করা হয়েছে। গ্রামীণফোন ও হোয়াইট-বোর্ড এর এই উদ্যোগে সহযোগী হয়েছে সরকারের আইসিটি ডিভিশন।

মোবাইল গেম তৈরির ক্ষেত্রে ক্রাউড সোর্স থেকে শুরু করে ডেভেলপ এবং উন্মোচন করতেই অভিনব এ প্ল্যাটফর্মে প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে প্রতিষ্ঠান দুটি।  

মোবাইল গেম তৈরির বিশাল এই প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহীদের থেকে আবেদন গ্রহণ শুরু হয় গত ২৩ মার্চ।

আগামী ১৩ এপ্রিল পর্যন্ত আগ্রহীরা ‘গেম জ্যাম’এ অংশগ্রহণ করতে আবেদন করতে পারবেন।

প্রতিযোগিতায় উচ্চমাত্রার ভিজ্যুয়াল বা গ্রাফিক্স ও ইফেক্ট, স্মরণীয় ভ্রমণ এবং আকর্ষণীয় মেকানিক্সের সমন্বয়ে গেম তৈরি করতে হবে প্রতিযোগিদের। গেমগুলো হতে হবে কৌশলী এবং ইন-অ্যাপ পার্চেজ পদ্ধতিতে খেলার সুযোগ থাকতে হবে।

জানা গেছে, টানা ৪৮ ঘন্টার ‘জ্যাম’ শুরুর পূর্বে আগামী ২২ এপ্রিল ২৫টি নির্বাচিত অংশগ্রহণকারী দলগুলোকে নিয়ে একটি প্রস্তুতিমূলক বুট ক্যাম্প অনুষ্ঠিত হবে। এরপর  ২৮ থেকে ২৯ এপ্রিল ‘জ্যাম’ বা প্রতিযোগিতার মূল পর্ব অনুষ্ঠিত হবে।

অভিজ্ঞ নির্বাচকমন্ডলী তাদের সুক্ষ্ম পর্যবেক্ষণ ও পরীক্ষার ভিত্তিতে নির্বাচান করবেন শীর্ষ তিন বিজয়ী দল।    
 
এরপর চলতি বছরের জুলাই মাসের মধ্যে অ্যাপ স্টোরের জন্য পূর্ণাঙ্গ গেম তৈরি করতে হবে বিজয়ী দলগুলোকে, যেগুলো গ্রামীণফোন আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবে।

এজন্য বিজয়ীরা সবরকম আর্থিক এবং প্রযুক্তি বিষেশজ্ঞদের সহযোগিতা পাবেন যাতে করে দলগুলো বিশ্বব্যাপী গেমারদের চাহিদা অনুযায়ী গেম তৈরি করতে পারে।   এছাড়া  গেমগুলো হবে গ্রামীণফোনের উন্নত ডিজিটাল পণ্যের অংশ ।

এ প্রসঙ্গে আইসিটি বিভাগের  প্রতিমন্ত্রী  জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা চাই দেশের তরুণ প্রজন্ম গেমিং খাতের সম্ভাব্য সবধরনের সুযোগ গ্রহণ করুক। আর এ কারণেই আইসিটি ডিভিশন গ্রামীণফোনের সঙ্গে মিলে ‘গেম জ্যাম ২০১৭’ আয়োজন করছে।  

সরকারের ডিজিটাল বাংলাদেশ নির্মাণের স্বপ্ন বাস্তবায়নে  দেশের গেম ডেভেলপাররা অবদান রাখবে বলেও আস্থা প্রকাশ করেন তিনি।

এ আয়োজনে সহযোগী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে এমল্যাব, স্যামসাং, অপেরা, ওয়াওবক্স, অ্যাপনোমেট্রি।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৭
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।