ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘প্রযুক্তি-জাল’ নিয়ে আইসিটি এক্সপো’তে র‌্যাব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
‘প্রযুক্তি-জাল’ নিয়ে আইসিটি এক্সপো’তে র‌্যাব ‘প্রযুক্তি-জাল’ নিয়ে আইসিটি এক্সপো’তে র‌্যাব/ছবি: দীপু মালাকার

ঢাকা: অপরাধী একবার ধরা পড়লে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে মাধ্যমে তৈরি হচ্ছে তার প্রোফাইল। সেই প্রোফাইল ব্যবহার করে অপরাধীর ক্যাটাগরি তৈরি হচ্ছে, দ্বিতীয়বার ধরা পড়লে ওই তথ্য দিয়ে সহজেই তাকে শনাক্ত করছে এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

আইসিটি এক্সপো’তে অংশ নিয়ে সরকারের এ বিশেষায়িত বাহিনীর এমন বিভিন্ন ধরনের প্রযুক্তি ব্যবহারের তথ্য দর্শণার্থীদের সামনে উপস্থাপন করা হচ্ছে। আর র্যাবের কর্মকাণ্ড জানতে স্টল ঘিরে ভীড় দেখা গেছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী আইসিটি এক্সপোতে প্রবেশের পর হাতে বাঁ দিকে্যাবের স্টলটি।

র‌্যাব হেড কোয়ার্টারের এএসপি রাশেদে এসব তথ্য জানিয়ে বাংলানিউজকে বলেন, সময়ের সঙ্গে সঙ্গে অপরাধের ধরনও পাল্টে যাচ্ছে। অপরাধীরাও বিভিন্ন তথ্য-প্রযুক্তি ব্যবহার করে অপরাধ সংঘটন করছে। র‌্যাব তেমনি অপরাধীদের আটক এবং শনাক্ত করতে প্রযুক্তি ব্যবহার করছে।

র‌্যাবের স্টলে বায়োমেট্রিকসহ বিভিন্ন ধরনের ডিভাইস প্রদর্শন করা হচ্ছিলো।

র‌্যাব কর্মকর্তা রাশেদ বলেন, তথ্য-প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন ডিভাইস ব্যবহার করে দুর্বৃত্তের বায়োমেট্রিক প্রোফাইল তৈরি করা হয়। পরবর্তীতে আবারো আটক হলে সহজেই তাকে চিহ্নিত করা যায়। এভাবে একটি প্রোফাইল তৈরি হলে সহজেই তার কাছে তথ্যও পাওয়া যায় এবং তার একটি ক্যাটাগরি তৈরি করে র‌্যাবের তথ্য ভাণ্ডারে রক্ষিত থাকছে। এতে অপরাধীদের দ্বিতীয়বার অপরাধ করার প্রবণতা কমে যাবে।

পাশাপাশি স্টলে বড় স্ক্রিনে প্রদর্শীত হচ্ছে র‌্যাবের বিভিন্ন সময়ে আইন-শৃঙ্খলা রক্ষায় নানান অবদান।

জঙ্গি তৎপরতাসহ বিভিন্ন অপরাধের খবর দ্রুত র‌্যাবকে জানানোর জন্য দর্শণার্থীদের ভিজিটিং কার্ড বিতরণ করছেন র‌্যাব সদস্যরা। দর্শণার্থীরাও বিভিন্ন অপরাধের অভিযোগ দেওয়ার পদ্ধতি জানছেন।

এমনি একজন মধ্য বয়সী ব্যক্তি বিদেশ থেকে মেবাইল ফোন পাঠানোর পর তা না পেয়ে আইসিটি এক্সপো’তে এসে র‌্যাবের কাছে করণীয় জানতে চেয়েছেন। র‌্যাবে কর্মকর্তারা জানালেন, নিকটস্থ র‌্যাব ক্যাম্পে অভিযোগ দেওয়া হলে এ বিষয়ে পদক্ষেপ নেবে র‌্যাব।

র‌্যাবের মতো বিভিন্ন প্রতিষ্ঠান তাদের আইসিটি সংক্রান্ত যাবতীয় তথ্য-উপাত্ত এবং নতুন নতুন ডিভাইস নিয়ে এসেছে এই প্রযুক্তি মেরায়।

বুধবার থেকে শুরু হওয়া এই এক্সপো চলবে শুক্রবার (২০ অক্টোবর পর্যন্ত)। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য বিনামূল্যে এক্সপো’র ফটক উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।