ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ওয়ার্ড প্রসেসিংয়ের পথিকৃৎ এভিলিন আর নেই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৮
ওয়ার্ড প্রসেসিংয়ের পথিকৃৎ এভিলিন আর নেই এভিলিন বেরেজিন, ছবি: সংগৃহীত

ঢাকা: কম্পিউটার প্রযুক্তি বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখা ওয়ার্ড প্রসেসিংয়ের পথিকৃৎ হিসেবে গণ্য এভিলিন বেরেজিন মারা গিয়েছেন। ৯৩ বছর বয়সে যুক্তরাষ্ট্রে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ষাটের দশকেই প্রযুক্তিবিদ হিসেবে সফলতা অর্জন করা এই নারী প্রোগ্রামার।

১৯৭১ সালে ‘ডাটা সেক্রেটারি’ নামে একটি ওয়ার্ড প্রসেসিং ডিভাইস ও সফটওয়্যার বাজারে এনে রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছিলেন এভিলিন। মাত্র পাঁচ বছরের মধ্যেই নিজের প্রতিষ্ঠান রিডাকট্রন’কে যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানে নিয়ে আসেন তিনি।

নয়জন কর্মী নিয়ে শুরু হওয়া প্রতিষ্ঠানটি এই সময়ে প্রায় ৫০০ মানুষের কর্মসংস্থানের যোগান দেয়।

প্রায় এক মিটার লম্বা ডাটা সেক্রেটারিতে একটি কী-বোর্ড, ক্যাসেট ড্রাইভ, ইলেকট্রনিক কন্ট্রোল প্যানেল এবং একটি প্রিন্টার সংযুক্ত ছিল। এভিলিনের এই যন্ত্রটিকে পৃথিবীর প্রথম ‘ডিসপ্লে লেস’ (পর্দাবিহীন) ওয়ার্ড প্রসেসর বলা হয়ে থাকে।

ওয়ার্ড প্রসেসিং ছাড়াও ১৯৬২ সালেই প্লেনের টিকিট বুকিং দেওয়ার একটি কম্পিউটার সিস্টেম আবিষ্কার করেন এভিলিন। এর পাশাপাশি ব্যাংকিং খাতের জন্য স্বয়ংক্রিয় কম্পিউটার ব্যবস্থা, ঘোড়ার রেসের জন্য প্রোগ্রাম এবং মার্কিন সামরিক বাহিনীর জন্যও ক্যালকুলেটর তৈরি করেন এই নারী।
 
দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছিলেন এভিলিন বেরেজিন। গত শনিবার (০৮ ডিসেম্বর) এভিলিন মারা যান বলে প্রতিবেদনে জানায় নিউইয়র্ক টাইমস।
 
বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৮
এসএইচএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।