ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ভারত ও ব্ল্যাকবেরির মধ্যে সাময়িক সমঝোতা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০
ভারত ও ব্ল্যাকবেরির মধ্যে সাময়িক সমঝোতা

অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ভারত সরকার ও ব্ল্যাকবেরির মধ্যে সাময়িক সমঝোতা হয়েছে। গত ৩০ আগস্ট অনুষ্ঠিত বৈঠকে ভারতে ব্ল্যাকবেরি সেবা নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনে ভারত সরকার ও ব্ল্যাকবেরি শর্তসাপেক্ষে সমঝোতায় এসেছে।

ব্ল্যাকবেরির সৃষ্ট সমস্যা নিরসনে ভারত সরকার গত ৩০ আগস্ট চূড়ান্ত সিদ্ধান্তে নিতে রিম কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসে। উল্লেখ্য, ভারতে ব্ল্যাকবেরি সেবার আংশিক কার্যক্রম বন্ধ করে দেওয়ার কথা জানানো হলে ব্ল্যাকবেরি বিষয়টি দ্রুত নিস্পত্তিতে এগিয়ে আসে।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদামবারাম ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) এর সঙ্গে সমস্যা নিরসনে বৈঠকে বসেন। পর্যালোচনামূলক আলোচনা বৈঠকে ভারত সরকারের পক্ষে ব্ল্যাকবেরি নির্মাতাকে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে। বৈঠকে গৃহিত সিদ্ধান্তগুলো বাস্তবায়নে ব্ল্যাকবেরিকে আগামী ৬০ দিন সময় দিয়েছে ভারত। এ সময়ের পরই ভারত ব্ল্যাকবেরির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

এখন থেকে ভারতকেন্দ্রিক ব্ল্যাকবেরি ইমেইলের নিরাপত্তার দিকগুলো নিয়ন্ত্রণ করা হবে বলে এ বৈঠকে সিদ্ধান্ত হয়। আন্তর্জাতিক নীতি অনুসারেই ব্ল্যাকবেরির হ্যান্ডসেটের তথ্যগুলোর উপর ভারত সরকার প্রয়োজনীয় নজরদারি করতে পারবে বলে জানানো হয়।

উল্লেখ্য, ভারত সরকার ব্ল্যাকবেরি নির্মাতাকে সুনির্দিষ্ট সমাধান নিশ্চিতে ৩১ আগস্ট পর্যন্ত সময় বেধে দিয়েছিল। সবশেষ বৈঠকে সিদ্ধান্ত হয় ভারতের নিরাপত্তা বিভাগের সংশ্লিষ্টরা রিম এর সেবা কার্যক্রম অর্থাৎ ব্ল্যাকবেরির ইমেইলের নিরাপত্তা ও ম্যাসেঞ্জার সেবায় হস্তক্ষেপ করতে পারবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৩৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।