ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, জুন ১৩, ২০২২
বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার প্রতীকী ছবি

ওয়েব ব্রাউজিং সাইট ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ। আগামী বুধবার (১৫ জুন) এক সময়ের জনপ্রিয় এই ওয়েব ব্রাউজিং সাইটটি বন্ধ হবে।

 

 ১৯৯৫ সালে যাত্রা শুরু করে আইকনিক এই ইন্টারনেট ব্রাউজারটি। চলতি সপ্তাহে শেষ হচ্ছে ২৭ বছরের পথযাত্রা।  

২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছায় ইন্টারনেট এক্সপ্লোরার। তখন বিশ্বব্যাপী ব্যবহূত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশই ধরে রেখেছিল এক্সপ্লোরার। যদিও প্রতিযোগিতার বাজারে একের পর এক নতুন ব্রাউজার আসায় ধীরে ধীরে আইকনিক ব্রাউজারের জনপ্রিয়তা কমতে শুরু করে।

মাইক্রোসফট তাদের ব্লগপোস্টে জানায়, ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যত ‘মাইক্রোসফট এজে’। মাইক্রোসফট উল্লেখ করেছে যে, তাদের এজ ব্রাউজারটি ইন্টারনেট এক্সপ্লোরারের তুলনায় দ্রুতগতির, আরও নিরাপদ এবং আরও আধুনিক ব্রাউজিং অভিজ্ঞতা প্রদান করেছে।

 ২০১৬ সালেই ইন্টারনেট এক্সপ্লোরারের ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট। তখন মাইক্রোসফট ‘এজে’ নামের নতুন একটি ব্রাউজার বাজারে আনে। এরপর থেকে নতুন ব্রাউজারের ওপরে মনোনিবেশ শুরু করে মার্কিন প্রতিষ্ঠানটি। মূলত ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের প্রাথমিক সিদ্ধান্ত তখনই নিয়েছিল মাইক্রোসফট।

সূত্র: ইকোনমিক টাইমস

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জুন ১২, ২০২২
ইআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।