ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ইরানে এক বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
ইরানে এক বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর

ইরানজুড়ে চলমান সরকারবিরোধী বিক্ষোভে সম্পৃক্তদের মধ্যে প্রথমবারের মতো একজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।  

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকালে মোহসেন শেকারি নামে ওই যুবকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে দেশটির সরকার নিয়ন্ত্রিত বার্তা সংস্থা মীজানের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি

এর আগে গত ১ নভেম্বর তেহরানের বিপ্লবী আদালত তাকে ধর্মবিরোধী যুদ্ধে দোষী সাব্যস্ত করে। পরে তিনি এর বিরুদ্ধে আপিল করলে ২০ নভেম্বর সর্বোচ্চ আদালত ওই রায় বহাল রাখে।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, ইরানি কর্তৃপক্ষ এমন এক সময়ে মোহসন শেকারির মৃত্যুদণ্ড কার্যকরের খবর দিলো, যখন বহু সংখ্যক বন্দী দেশটিতে সম্ভাব্য মৃত্যুদণ্ডের আশঙ্কায় বিচারাধীন। এরইমধ্যে কমপক্ষে এক ডজন বন্দীর নামে একই সাজা ঘোষণা করা হয়েছে।

এ বিষয়ে নরওয়ে-ভিত্তিক ইরান হিউম্যান রাইটসের পরিচালক মাহমুদ আমিরী-মোঘাদ্দাম বলেন, মোহসেন শেকারির মৃত্যুদণ্ড কার্যকরের জোরালো প্রতিক্রিয়া হওয়া জরুরি। এর বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে দ্রুত ব্যবস্থা নিতে হবে।

বার্তা সংস্থা মীজানের প্রতিবেদনে মোহসেন শেকারির বিরুদ্ধে তেহরানের সাত্তার খান সড়ক অবরোধ ও নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তার ওপর অস্ত্র নিয়ে হামলার অভিযোগের কথা বলা হয়েছে। গত ২৫ সেপ্টেম্বর তাকে আটক করা হয়। তেহরানের বিপ্লবী আদালত তাকে ‘মোহরাবিয়া’ বা ধর্মের বিরুদ্ধে যুদ্ধের জন্য দোষী সাব্যস্ত করে।

গত ১৬ সেপ্টেম্বর ইরানের নীতি-পুলিশের হাতে আটক হওয়ার পর মাহসা আমিনি নামে এক কুর্দি তরুণীর মৃত্যুর পর থেকে দেশটিতে বিক্ষোভ চলছে। দেশজুড়ে এ বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে কমপক্ষে ৪৭৫ জন নিহত ও ১৮ হাজারের বেশি আটক হয়েছে বলে দাবি করেছে হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্টস ইন ইরান নামে একটি সংগঠন।

দেশটির সরকার সমর্থিত কয়েকটি সংবাদ পোর্টালের খবরে বলা হয়েছে, অনেক স্থানে বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে। বিক্ষোভকারীদের ছুরিকাঘাত ও হামলায় নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa