ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

জাপোরিঝিয়ার দুটি শহরের দিকে অগ্রসর হচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
জাপোরিঝিয়ার দুটি শহরের দিকে অগ্রসর হচ্ছে রাশিয়া

ইউক্রেনের দক্ষিণ জাপোরিঝিয়া অঞ্চলের দুটি শহরের দিকে অগ্রসর হচ্ছে রাশিয়ার সেনাবাহিনী। শহর দুটি হচ্ছে- ওরিখিভ ও হুলিয়াইপোল।

রোববার (২২ জানুয়ারি) কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

একটি রুশ সংবাদমাধ্যমের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, শহর দুটি বেশ কয়েক মাস স্থবির ছিল। কিন্তু সম্প্রতি সেখানে লড়াই তীব্র হচ্ছে।

এই অঞ্চলের দায়িত্বে থাকা রুশ কর্মকর্তা ভ্লাদিমির রোগভ জানিয়েছেন, আক্রমণাত্মক পদক্ষেপ শহর দুটির চারপাশ ঘিরে ফেলেছে। এগুলোর মধ্যে ওরিখিভ ইউক্রেনীয় নিয়ন্ত্রিত আঞ্চলিক রাজধানী জাপোরিঝিয়া থেকে প্রায় ৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। তারও পূর্বে হুলিয়াইপোলের অবস্থান।

তিনি বলেন, ওইসব এলাকায় সক্রিয় লড়াই চলছে।

এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে ওরিখিভ শহরের চারপাশে একটি ‘স্থানীয় আক্রমণ’ ঘোষণা করেছিল রোগভ। তিনি বলেছিলেন, রাশিয়ান সেনাবাহিনী ডিনিপার নদীর কাছে লোবকোভ গ্রাম নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।

তিনি এই সপ্তাহে আরও বলেছিলেন যে দক্ষিণ অঞ্চলে লড়াই ‘তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে’।

এদিকে রাশিয়ান সেনাবাহিনী দাবি করেছে, তারা জাপোরিঝিয়া অঞ্চলে কয়েকদিনের ‘আক্রমণাত্মক অপারেশন’ পরিচালনার পর ‘আরও সুবিধাজনক লাইন এবং অবস্থান’ নিয়েছে। রুশ আক্রমণ লেজিনো গ্রামে ইউক্রেনীয় অবস্থানগুলোতে আঘাত করেছে।

যদি আল জাজিরা এসব তথ্য যাচাই করতে সক্ষম হয়নি।

গতকাল ইউক্রেনের দৈনিক প্রতিবেদনে দেশটির সেনাবাহিনী জানিয়েছে, কামানের গোলাগুলিতে জাপোরিঝিয়ায় ১৫টিরও বেশি বসতি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ১০০৬ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।