ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নিহতদের কাউকেই চিনতেন না ঘাতক হু ক্যান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
নিহতদের কাউকেই চিনতেন না ঘাতক হু ক্যান

চীনা নববর্ষ উপলক্ষে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের কাছে বলরুম ডান্স স্টুডিওয় আয়োজিত অনুষ্ঠানে নিহতদের কাউকেই চিনতেন না হত্যাকারী হু ক্যান ট্রান। অপরিচিত ব্যক্তিদের হত্যার পর মন্টেরে পার্কের বলরুম থেকে পালিয়ে যেতে এক ব্লক দূরে একটি মোটরসাইকেলও দাঁড় করিয়ে রেখেছিলেন তিনি।

ছয় দিন আগে গত শনিবার (২১ জানুয়ারি) মন্টেরে পার্কের বলরুমে হত্যাকাণ্ড ঘটান ভিয়েতনামী বংশোদ্ভূত হু ক্যান ট্রান। ওই ঘটনায় নিহত হন মোট ১১ জন।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি) বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য দেয়। খবরে বলা হয়, স্থানীয় শেরিফ অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ৭২ বছর বয়সী হু বলরুম ডান্স হলে যাদের হত্যা করেছিলেন, তাদের সঙ্গে তার কোনো যোগসূত্র ছিল না। অর্থাৎ তিনি নিহতদের কাউকেই চিনতেন না। ফলে হত্যাকাণ্ডের কারণটি এখনও পরিষ্কার নয়। ঘটনাটি নিয়ে তদন্ত চলছে। খোঁজা হচ্ছে হত্যার উদ্দেশ্যও।
 
লস অ্যাঞ্জেলেস কাউন্টি শেরিফ রবার্ট লুনা বুধবার (২৫ জানুয়ারি) হত্যাকাণ্ডের ঘটনাটি নিয়ে একটি সংবাদ সম্মেলন করেছিলেন। সেখানে তিনি বলেন, শনিবার রাতে হু ক্যান ট্রান মন্টেরে পার্কের বলরুম থেকে মাত্র এক ব্লক দূরে একটি মোটরসাইকেল দাঁড় করিয়ে রেখেছিলেন। তিনি মনে করেছিলেন ঘটনার পর তিনি সেটি নিয়ে পালিয়ে যেতে পারবেন। পুলিশ মোটরসাইকেলটি জব্দ করেছে। স্টার বলরুম ডান্স স্টুডিওয় তিনি যাদের লক্ষ্য করে গুলি চালিয়েছিলেন তারা সবাই প্রায় বয়স্ক।

কয়েকটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, হু ঘন ঘন নাচের হলে যেতেন। তিনি নিজেকে একজন নাচের প্রশিক্ষক হিসাবে কল্পনা করতেন। কিন্তু শেরিফ লুনা বলেছেন, তিনি মন্টেরে পার্কে গত পাঁচ বছর ধরে ছিলেনই না। এমনকি নিহতদের সঙ্গে তার পরিচয়ও ছিল না।

সংবাদ সম্মেলনে শেরিফ বলেন, আমরা এখনও পর্যন্ত সন্দেহভাজন ও ভুক্তভোগীদের মধ্যে কোনো সংযোগ পাইনি। খুঁজছি। তিনি কত সময় নিয়ে হত্যাকাণ্ডের পরিকল্পনা করেছিলেন; কেন ৪২টি গুলি ছুঁড়েছিলেন, অস্ত্র পুনরায় লোড করতে সময় নিয়েছিলেন আমরা তা জানার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, হু নিজের গুলিতেই মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। ঘটনাস্থলের কাছে একটি সাদা ভ্যানের ভেতর তার মরদেহ পাওয়া যায়। এ সময় তার কাছ থেকে একটি সেমিঅটোমেটিক মেশিন পিস্তল ও ম্যাগাজিনসহ ৩০ রাউন্ড গুলি পাওয়া গেছে।

ভিয়েতনামী বংশোদ্ভূত হু আগে হংকংয়ে বসবাস করতেন। তিনি গত সাত/আট বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন। মন্টেরে পার্ক থেকেই হত্যাকাণ্ডে ব্যবহৃত পিস্তলটি তিনি কিনেছিলেন। কিন্তু সেটি নিবন্ধিত ছিল না। কারণ, বন্দুক এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগাজিন ক্যালিফোর্নিয়ায় অবৈধ।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।