ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বে করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ১ হাজার ১০৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
বিশ্বে করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ১ হাজার ১০৫

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে এক হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। একই সময়ে ভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে প্রায় দুই লাখ।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৮৭ হাজার ২৬ জন। এই সময়ের মধ্যে মারা গেছেন ১ হাজার ১০৫ জন।

এর আগের দিন করোনায় আক্রান্ত হয়েছিলেন এক লাখ ৭৯ হাজার ৬১৮ জন। আর মৃত্যু হয়েছিল ৮৫৪ জনের। গত দুই দিনের তুলনা করলে দেখা যাচ্ছে সংক্রমণ খুব বেশি না বাড়লেও, মৃত্যুর সংখ্যা বড় লাফ দিয়েছে।

বিশ্বে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে জাপানে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪১ হাজার ৫৮৪ জন। দ্বিতীয় সর্বোচ্চ ৩২ হাজার ১৯১ জন সংক্রমিত হয়েছেন যুক্তরাষ্ট্রে। আর তৃতীয় সর্বোচ্চ ২৪ হাজার ২৩২ জন আক্রান্ত হয়েছেন তাইওয়ানে।

গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সময়ের মধ্যে দেশটিতে মৃত্যু হয়েছে ৪৩০ জনের। দ্বিতীয় সর্বোচ্চ ২০০ জন মারা গেছেন জাপানে। আর তৃতীয় সর্বোচ্চ ১২৭ জনের মৃত্যু হয়েছে জার্মানিতে।

মহামারির শুরু থেকে এখন পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ কোটি ৬৯ লাখ ৩৯ হাজার ৩১৪ জনে। অপরদিকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৭ লাখ ৭৮ হাজার ৬ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

বাংলাদেশ সময়: ০৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।