ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

‘সৌদি আরব চলচ্চিত্রের পাওয়ার হাউজ হয়ে উঠতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
‘সৌদি আরব চলচ্চিত্রের পাওয়ার হাউজ হয়ে উঠতে পারে’ ছবি: সংগৃহীত

সৌদি আরব চলচ্চিত্র শিল্পের পাওয়ার হাউজ হয়ে উঠতে পারে বলে মন্তব্য করেছেন স্কটিশ চলচ্চিত্র প্রযোজক ইয়ান স্মিথ।

সৌদি আরবের আলউলায় চলচ্চিত্র নির্মাতাদের প্রশিক্ষণ শেষে এ মন্তব্য করেন  ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’, ‘দ্য ফাউন্টেন’ এবং ‘চিলড্রেন অব মেন’ এর প্রযোজক।

স্মিথ বলেন, ১০ দিনের এ প্রোগ্রাম, যা গত মাসে শেষ হয়েছে। প্রোগ্রামটি শ্রেণিকক্ষে অধ্যয়ন এবং হাতে-কলমে কর্মশালাকে একত্র করে। প্রোগ্রামের প্রথম অংশটি মূলত তাত্ত্বিক ছিল এবং এতে উৎপাদন কৌশল জড়িত ছিল।

তিনি আরও বলেন,  ছাত্ররা খুব বুদ্ধিমান ছিল এবং তারা তথ্য অর্জনের জন্য খুব আগ্রহী ছিল।

বিশ্বের অন্যান্য দেশের অংশের সঙ্গে দেশটির তুলনা করা অন্যায্য হবে বলেও যোগ করেন তিনি। উদাহরণ হিসেবে তিনি বলেন, যুক্তরাজ্যে ১০০ বছরেরও বেশি সময় ধরে একটি চলচ্চিত্র শিল্প রয়েছে এবং ফলস্বরূপ, কাজের চলমান ঐতিহ্য রয়েছে। এখানে কাজের প্রতি মনোভাব অনেকাংশে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়েছে।

সৌদি আরবকে এখন তার প্রতিভার জন্য সে সুযোগ তৈরি করতে হবে। যদিও তা দ্রুত সম্ভব নয়, তবে দেশটি নির্ধারিত উপায়ে এগোচ্ছে।

তিনি আলউলাকে ‘ট্রোজান হর্স’ হিসেবে বর্ণনা করেছেন। কারণ হিসেবে বলেন এটি এমন একটি সুযোগের দিকে ঠেলে দিচ্ছে যা এটি নিজে পরিচালনা করতে পারে না তবে সম্ভাবনা রয়েছে। এটি সৌদিব্যাপী উদ্যোগের একটি অংশ হওয়া দরকার, যা জর্ডানের মতো প্রতিবেশী দেশগুলোর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে দেশ এবং অঞ্চলের মধ্যে উৎপাদনের নেটওয়ার্ক প্রতিষ্ঠা করে।

তিনি বলেন, রাজ্যটির এখন প্রয়োজন সময় এবং অর্থের, যা ৫ থেকে ১০ বছরের মধ্যে করতে হবে। ব্রিটেনকে যা করতে সময় লেগেছিল ৫০ থেকে ৬০ বছর।  সৌদি আরবের প্রধান অংশগ্রহণকারী হওয়ার খুব ভালো সুযোগ রয়েছে।

গত বছর, সৌদি ফিল্ম কমিশন শুটিং করার জন্য স্থানীয় এবং আন্তর্জাতিক প্রযোজকদের জন্য ৪০ শতাংশ পর্যন্ত আর্থিক ফেরত দেওয়ার প্রস্তাব দিয়ে একটি প্রণোদনা কর্মসূচি ঘোষণা করে।

তিনি বলেন, দেশটির তিনটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ফোকাস করতে হবে। সেগুলো হলো- মানুষের অবকাঠামো, প্রযুক্তিগত অবকাঠামো ও সৃজনশীল প্রতিভা।

স্মিথ বলেন, লেখক, অভিনেতা, পরিচালক এবং প্রযোজকদের মতো সৃজনশীল প্রতিভার অধিকারীরা সৌদিতে প্রতিনিধিত্ব করতে সক্ষম হবে। সম্প্রতি আমরা আমাদের নিজস্ব সংস্কৃতির প্রসারের মধ্যে গল্প বলার প্রবণতা রেখেছি।

গত কয়েক বছরে চলচ্চিত্র ও টেলিভিশন শিল্পে ব্যাপক পরিবর্তন এসেছে। একদিকে, সিনেমা হল বন্ধ হয়ে যাওয়া অনেক বড় বাজেটের প্রোডাকশন হাউসের জন্য বিপর্যয়কর ছিল।

অন্যদিকে, স্ট্রিমিং পরিষেবাগুলো বিশ্বজুড়ে একটি অভূতপূর্ব বুম দেখেছে যা ছোট এবং স্বাধীন প্রোডাকশন হাউস এবং নির্মাতাদের জন্য পরিবর্তনের তরঙ্গের সূচনা করেছে।

স্মিথ বলেন, আমরা পরিবর্তনের সবচেয়ে আকর্ষণীয় সময়ে আছি। শিল্পটিকে এমন কিছু জিনিস কমানো শেখাতে হবে যা আগে প্রিয় ছিল।  

তিনি আরও বলেন, সৌদি আরবের ভিশন অর্জনের আর্থিক উপায় রয়েছে। টাকা এবং প্রতিভা সবকিছু আছে। বাকিটা হলে শিল্প বিকশিত হতে পারে। চলচ্চিত্র এবং টিভি বিষয়বস্তু উৎপাদনে বৈশ্বিক নেটওয়ার্কে সৌদির একটি উল্লেখযোগ্য খেলোয়াড় হওয়া উচিত।

সূত্র: আরব নিউজ

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।