ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে যাচ্ছেন জো বাইডেন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
যুক্তরাজ্যে যাচ্ছেন জো বাইডেন 

ইউক্রেনে ক্লাস্টার বা গুচ্ছ বোমা পাঠানোর সিদ্ধান্ত নিয়ে মিত্ররা প্রশ্ন তোলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ন্যাটো সম্মেলনের আগে ইউরোপে যাচ্ছেন।

এর মধ্যে যুক্তরাজ্য ও কানাডা এই বোমা সরবরাহের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে।

এসব বোমা বেসামরিক নাগরিকদের জন্য বিপদের কারণে ব্যাপকভাবে নিষিদ্ধ।

মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনের অস্ত্রের মজুদ কমছে বলে তাদের এটি প্রয়োজন।

রোববার সন্ধ্যায় জো বাইডেন যুক্তরাজ্যে পা রাখবেন। চলতি সপ্তাহে লিথুয়ানিয়ায় ন্যাটো সম্মেলনের আগে তিনি যুক্তরাজ্যে যাচ্ছেন।
 
সোমবার বাইডেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করবেন। একই দিন তিনি রাজা চার্লসের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

শুক্রবার যুক্তরাষ্ট্র সরকার নিশ্চিত করে বলছে যে, তারা ইউক্রেনে ক্লাস্টার বা গুচ্ছ বোমা পাঠাচ্ছে। ৮০০ মিলিয়ন ডলার সমপরিমাণ অর্থের সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসেবে এই বোমা পাঠানো হবে।

বাইডেন বলেন, এটি একটি খুব কঠিন সিদ্ধান্ত ছিল। তবে তিনি শেষ পর্যন্ত সিদ্ধান্তটি নিয়েছেন কারণ, ইউক্রেনীয়দের গোলাবারুদ শেষ হয়ে যাচ্ছে।

কিন্তু ন্যাটো মিত্ররা দ্রুত এই সিদ্ধান্ত থেকে নিজেদের দূরে সরিয়ে নেয়।

সুনাক সরাসরি বাইডেনের সমালোচনা না করলেও পরিষ্কার করেছেন যে, যুক্তরাজ্যে সেই ১২৩ দেশের একটি, যারা এই অস্ত্রের ব্যবহার সংক্রান্ত কনভেনশনে সই করেছে।  
 
বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।