ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজার আক্রমণে সৈন্য জড়ো করছে ইকোওয়াস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
নাইজার আক্রমণে সৈন্য জড়ো করছে ইকোওয়াস

ইকোনমিক কমিউনিটি অফ ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) বুধবার ঘোষণা করেছে, নাইজারের ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি মোহাম্মদ বাজুমকে ক্ষমতায় ফেরাতে তারা নিজেদের যৌথ সামরিক বাহিনী এএসএফ এর সদস্যদের একত্রিত করা শুরু করেছে।

অঞ্চলটির ডিফেন্স স্টাফ প্রধানদের কমিটি সিসিডিসি বলেছে, ১৭ ও ১৮ আগস্ট তারা ঘানার আক্রাতে বৈঠক করবে।

এর আগে ফ্রান্সের সংবাদ মাধ্যম আরএফআই জানিয়েছিল ইকোওয়াস নাইজারে আক্রমণের জন্য ২৫০০০ সৈন্য জড়ো করছে।

এদিকে আফ্রিকান ইউনিয়ন নাইজারে ইকোওয়াসের সামরিক হস্তক্ষেপকে সমর্থন দিতে অস্বীকৃতি জানিয়েছে। নাইজেরিয়ার সিনেটও এই সামরিক পদক্ষেপের অনুমোদন দেয়নি। দেশটির রাষ্ট্রপতি বোলা টিনুবুকে সংকট সমাধানে কূটনৈতিক উপায় বের করার আহ্বান জানিয়েছে।

সদস্যেদের মধ্যে ভিন্নমত থাকা সত্ত্বেও ইকোওয়াস সামরিক পদক্ষেপের দিকেই এগিয়ে যাচ্ছে। চাদ এবং গিনি নাইজারে নিষেধাজ্ঞা এবং হস্তক্ষেপ উভয়েরই বিরোধিতা করেছে আর বুরকিনা ফাসো এবং মালি বলেছে যে তারা নাইজারের বিরুদ্ধে যেকোনো সামরিক পদক্ষেপকে তাদের বিরুদ্ধেই যুদ্ধ ঘোষণা হিসাবে বিবেচনা করবে। খবর আরটি।

জেনারেল আব্দুরহামানে তচিয়ানির নেতৃত্বাধীন নাইজারের সামরিক সরকার ইকোওয়াস এর আক্রমণ প্রতিহত করার জন্য  রাজধানী নিয়ামে ছাড়াও নাইজেরিয়া এবং বেনিনের সীমান্তবর্তী অঞ্চলগুলিতে সেচ্ছাসেবকদের সামরিক বাহিনীতে যোগদিতে আহ্বান জানাচ্ছে।

নাইজারে ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি সামরিক ঘাঁটি রয়েছে, যেখানে বর্তমানে প্রায় ১ হাজার আমেরিকান এবং ১৫শ ফরাসি সৈন্য রয়েছে।

বাংলাদেশ  সময়: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।