ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনের কাছে অস্ত্র বিক্রি নিয়ে কিমকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
পুতিনের কাছে অস্ত্র বিক্রি নিয়ে কিমকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সম্ভাব্য অস্ত্র চুক্তি নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। রুশদের কাছে অস্ত্র বিক্রি নিয়ে উত্তর কোরিয়াকে সতর্ক বার্তা দিয়ে রেখেছে বাইডেন প্রশাসন।

 

পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই কিমের উদ্দেশ্যে এই হুঁশিয়ারি দিলো যুক্তরাষ্ট্র। খবর আল জাজিরা।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সম্ভাব্য অস্ত্র চুক্তি নিয়ে উদ্বিগ্ন তারা। তিনি বলেন, আমরা উত্তর কোরিয়াকে রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি না করার যে প্রকাশ্য প্রতিশ্রুতি তারা দিয়েছিল তা মেনে রাশিয়ার সঙ্গে অস্ত্র আলোচনা বন্ধ করার জন্য অনুরোধ করছি।  

তিনি বলেন, আমারা বিশ্বাস করি রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু উত্তর কোরিয়া সফরে কিম জং উনের সঙ্গে দেখা করে তাকে আর্টিলারি গোলাবারুদ বিক্রি করতে রাজি করানোর চেষ্টা করেছিলন।  

কিরবির ‘নতুন তথ্যের’ উদ্ধৃতি দিয়ে বলেন, আগামী মাসগুলোতে এই বিষয়ে উভয় দেশের উচ্চ পর্যায়ে আলোচনা হতে পারে। তবে তথ্যসূত্র সম্পর্কে বিস্তারিত জানান নি এই হোয়াইট হাউস মুখপাত্র।

বার্তাসংস্থা রয়টার্স এ বিষয়ে জানতে জাতিসংঘের উত্তর কোরিয়া এবং রাশিয়ান মিশনের সঙ্গে যোগাযোগ করলেও তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া জানিয়েছে তারা।

ইউক্রেনে রুশ অভিযানের দেড় বছর হতে চললো । এই যুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা রাষ্ট্রগুলো ইউক্রেনকে অস্ত্রসহ সামরিক সহায়তা দিয়ে আসলেও রাশিয়াকে সহায়তা না করতে চীনসহ প্রতিদ্বন্দ্বী ও প্রতিপক্ষ দেশগুলোকে সতর্ক করে আসছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের এই বক্তব্য এমন সময়ে এলো যখন কিছু দিন আগেই  পুতিন এবং কিম তাদের দুই দেশের সম্পর্ক জোরদার করার প্রতিশ্রুতি দিয়ে চিঠি বিনিময় করেছেন।

 

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
 

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।