ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলি হামলায় গাজায় নিহত ৯ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
ইসরায়েলি হামলায় গাজায় নিহত ৯ হাজার ছাড়াল

ইসরায়েলি হামলায় গাজা উপত্যকায় এ পর্যন্ত নিহত বেড়ে ৯ হাজার ৬১ জনে দাঁড়িয়েছে। আহত বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৩২ হাজার জনে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) এই খবর জানিয়েছে আল জাজিরা।  

গেল ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে ইসরায়েল হামাস শাসিত গাজায় বিমান হামলা চালানো শুরু করে। সেই হামলা এখনো চলছেই।

গাজায় নিহতদের মধ্যে অন্তত ৩ হাজার ৭৬০ শিশু রয়েছে। নারী রয়েছেন অন্তত ২ হাজার ৩২৬ জন। আর আহত ৩২ হাজারের মধ্যে অন্তত ৬ হাজার ৩৬০ শিশু রয়েছে। আর নারী রয়েছেন ৪ হাজার ৮৯১ জন।  

আর ইসরায়েলে হামাস যোদ্ধাদের হামলায় নিহত হয়েছেন ১ হাজার ৪০৫ জন। এর মধ্যে ৩৩৩ জন ইসরায়েলি সেনা রয়েছেন। আর পুলিশ অফিসার রয়েছেন ৫৮ জন। ইসরায়েলে আহত হয়েছেন পাঁচ হাজার ৪৩১ জন।  

হামাসের হামলার পর থেকে অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনা ও বসতি স্থাপনকারীদের হামলার ঘটনা বাড়তে থাকে। সেখান ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৩২ জনের প্রাণ গেছে। এর মধ্যে ৩৯ শিশু ও এক নারী রয়েছে। আর আহত হয়েছেন অন্তত ২ হাজার।  

গাজায় নিখোঁজ ২ হাজার ৩০ জন। এর মধ্যে ১ হাজার ২০ শিশু রয়েছে। ইসরায়েলি কারাগারে গাজার ৪ হাজার বাসিন্দা আটক রয়েছেন। আর পশ্চিম তীরে গ্রেপ্তার হয়েছেন ১ হাজার ৯০০ জন। দুই বন্দি ইসরায়েলিদের হেফাজতে মারা গেছেন।  

অন্যদিকে ইসরায়েল থেকে ২৪২ জনকে জিম্মি করেছে হামাস। এর মধ্যে সেনা, বেসামরিক ও ৩০ শিশু রয়েছে। আর নিখোঁজ রয়েছেন ৪০ জন।  

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।