ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হুতিদের হামলায় ডুবল যুক্তরাজ্যের মালিকানাধীন জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
হুতিদের হামলায় ডুবল যুক্তরাজ্যের মালিকানাধীন জাহাজ

এডেন উপসাগরে হুতি বিদ্রোহীদের হামলার শিকার হওয়ার দুই সপ্তাহ পর যুক্তরাজ্যের একটি কার্গো জাহাজ ডুবে গেছে। ইয়েমেন সরকার বলছে, রুবিমার নামে জাহাজটি ডুবে যাওয়ার আগে কয়েকদিন ভেসে ছিল।

 

লোহিত সাগরে ইয়েমেনের ইরান-সমর্থিত বিদ্রোহীদের আক্রমণের শিকার কোনো জাহাজ এই প্রথম ডুবে গেল। জাহাজটি সার পরিবহন করছিল বলে জানা গেছে। বিশেষজ্ঞরা বলছেন, জাহাজ ডুবে যাওয়ার ঝুঁকি এক ধরনের পরিবেশগত বিপর্যয়।

বাব এল-মান্দেব প্রণালীর কাছে এডেন উপসাগরে রুবিমার জাহাজটিতে হুতি বিদ্রোহীদের ছোড়া দুটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। ১০ দিন আগে ব্রিটিশ সরকার বলেছিল, জাহাজটির ২৪ ক্রু-কে উদ্ধার করা হয়েছে।  

বিবিসি গেল ২১ ফেব্রুয়ারি জাহাজটির একটি ছবি পায়। ছবিটিতে দেখা যায়, জাহাজটি ভাসতে থাকলেও পেছনের অংশ ডুবে গেছে।  

১৭২ মিটার রুবিমার জাহাজটির পরিচালনার দায়িত্বে ছিল লেবানিজ একটি প্রতিষ্ঠান। কাগজপত্রে এর মালিক গোল্ডেন অ্যাডভেঞ্চার শিপিং। ঠিকানার স্থানে ব্রিটিশ বন্দর সাউদাম্পটনের নাম লেখা।  

জাহাজটি অ্যামোনিয়াম নাইট্রেট সার পরিবহন করছিল বলে মনে করা হয়।  

মালিক প্রতিষ্ঠানটি বলছে, জাহাজটি জিবুতির কাছে নেওয়া হচ্ছে, তবে এটি ডুবে যেতে পারে। এতে কেউ ছিল কি না, তা জানাতে পারেনি প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।