ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৪
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার অনুরোধে যুক্তরাষ্ট্র ভেটো দিয়েছে। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত প্রস্তাবের ওপর ভোট হয়।

 

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১২টি দেশ পক্ষে ভোট দেয়। যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দেয়। যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড ভোট দেওয়া থেকে বিরত থাকে।  

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য ফিলিস্তিনের আবেদন প্রত্যাখ্যান করায় যুক্তরাষ্ট্রের নিন্দা জানিয়েছে রাশিয়া।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ভেটো প্রয়োগ করে যুক্তরাষ্ট্র দেখিয়েছে, ফিলিস্তিনিদের সম্পর্কে তারা আসলে কী ভাবে।

তিনি বলেন, ওয়াশিংটন মনে করে, ফিলিস্তিনিরা নিজস্ব রাষ্ট্র পাওয়ার যোগ্য নয়।  এটি কেবল ইসরায়েলের স্বার্থই উপলব্ধি করতে পারে।   

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট উড বলেন, ৭ অক্টোবরের হামলার পর থেকে প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট বলেছেন, এ অঞ্চলে স্থায়ী শান্তি কেবলমাত্র ইসরায়েলের নিরাপত্তা নিশ্চয়তাসহ একটি দ্বি-রাষ্ট্র সমাধানের মাধ্যমেই অর্জন করা যেতে পারে। গণতান্ত্রিক ইহুদি রাষ্ট্র হিসেবে ইসরায়েলের নিরাপত্তা এবং ভবিষ্যতের নিশ্চয়তা দেয়, এমন অন্য কোনো পথ নেই

তিনি বলেন, আবেদনকারী একটি রাষ্ট্র হিসাবে বিবেচিত হওয়ার মানদণ্ড পূরণ করে কি না, তা নিয়ে অমীমাংসিত প্রশ্ন রয়েছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্সি যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়ার নিন্দা জানিয়েছে। এক বিবৃতিতে প্রেসিডেন্সি বলেছে, মার্কিন ভেটো অন্যায্য, অনৈতিক ও অযৌক্তিক।

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়ার প্রশংসা করেছেন। এক্সে দেওয়া এক পোস্টে তিনি ফিলিস্তিনের প্রস্তাবকে লজ্জাজনক প্রস্তাব বলে অভিহিত করেন।  

দ্য গার্ডিয়ান ও আল জাজিরা

বাংলাদেশ সময়: ০৫১১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৪

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।