ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

দুবাই উপকূলে ১০ কোটি গাছ লাগানোর পরিকল্পনা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, মে ১৬, ২০২৪
দুবাই উপকূলে ১০ কোটি গাছ লাগানোর পরিকল্পনা 

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ৭০ কিলোমিটারেরও বেশি দীর্ঘ উপকূলজুড়ে বিশ্বের বৃহত্তম উপকূলীয় নগর সংস্কার প্রকল্প নেওয়া হচ্ছে। এ প্রকল্পের আওতায় ১০ কোটিরও বেশি গাছ লাগানো হবে, যেগুলো প্রধানত উপকূলের পানিতে জন্মায়।

 

দুবাইয়ের উপকূল সংস্কারের উদ্যোগ নেওয়া টেকসই শহর নির্মাণকারী প্রতিষ্ঠান ইউআরবি বলছে, এসব গাছ প্রতি বছর ১২ লাখ টন কার্বন ডাই-অক্সাইড শোষণ করে নিতে পারবে, যা সড়ক থেকে গ্যাসচালিত দুই লাখ ৬০ হাজার গাড়ি সরিয়ে নেওয়ার সমান।  

নগর পরিকল্পনাবিদ ও ইউআরবির প্রতিষ্ঠাতা বাহারাশ বাঘেরিয়ান বলেন, দুবাইয়ের মতো যেকোনো উপকূলীয় শহরের জন্য উপকূলীয় ক্ষয় এবং সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি উদ্বেগের। ম্যানগ্রোভ হলো এর বিরুদ্ধে প্রকৃতির নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থা।

তিনি বলেন, বর্তমানে আমরা গবেষণা পর্যায়ে আছি। আমরা পরবর্তী ধাপ হিসেবে প্রস্তাবিত পাইলট গবেষণার জন্য ছয়টি স্থান চিহ্নিত করেছি। এসব স্থানের জন্য নকশা প্রণয়ণে নজর দিচ্ছি। ২০৪০ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার ওপর জোর দিচ্ছি।

দুবাই ম্যানগ্রোভ মূলত দুবাই রিফস পরিকল্পনারই অংশ ছিল। পরে এটি আলাদা করা হয়। বাঘেরিয়ান জানান, বেশ কয়েকটি পরিবেশগত ও নগরভিত্তিক চ্যালেঞ্জ মোকাবিলা এর উদ্দেশ্য। তিনি বলেন, প্রাথমিকভাবে এর লক্ষ্য হলো জলবায়ু প্রভাব মোকাবিলা করা।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মে ১৬, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।