ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম ভোটের প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, মে ৩১, ২০২৪
ইসরায়েলে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম ভোটের প্রস্তাব

ইসরায়েলের পার্লামেন্ট নেসেট ভেঙে দিয়ে আগাম ভোট আয়োজনের প্রস্তাব দিয়েছে যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গান্তজের মধ্যমপন্থী দল।  

তবে আগাম নির্বাচনের জন্য এতে যথেষ্ট সমর্থন আছে কি না, সেটি স্পষ্ট নয়।

খবর আল জাজিরার।

যুদ্ধ-পরবর্তী গাজার পরিকল্পনা দিতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সময় বেঁধে দেন গান্তজ। তিনি ৮ জুনের মধ্যে পরিকল্পনা জমা দিতে বলেন। এ ধরনের কোনো পরিকল্পনা না হলে জোট ছাড়ার হুমকি দেন তিনি।

এর মধ্যেই বৃহস্পতিবার পার্লামেন্ট ভেঙে দেওয়ার প্রস্তাব এলো।

৭ অক্টোবর হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালায়। পরে ইসরায়েলও গাজায় হামলা শুরু করে। এরপরই গান্তজ নেতানিয়াহু সরকারে যোগ দেন।  

গান্তজের মধ্যমপন্থী ব্লক গত মার্চে বিভক্ত হয়। ক্ষমতাসীন জোটকে সরাতে পার্লামেন্টে তার দলের পর্যাপ্ত আসন আসন নেই।

গান্তজের দল এক বিবৃতিতে জানায়, ন্যাশনাল ইউনিয়ন পার্টির প্রধান পেনিনা সামানো শাতা ২৫তম নেসেট ভেঙে দেওয়ার জন্য একটি বিল পেশ করেছেন। গান্তজের অনুরোধ অনুসরণ করে অক্টোবরের আগেই তারা নির্বাচনের সিদ্ধান্তের দিকে যেতে চায়।

নেতানিয়ার ডানপন্থী লিকুদ পার্টি জবাবে বলেছে, ঐক্য সরকার ভেঙে দেওয়া (হামাস নেতা ইয়াহিয়া) সিনওয়ারের জন্য একটি পুরস্কার, আন্তর্জাতিক চাপের কাছে আত্মসমর্পণ এবং জিম্মিদের মুক্ত করার প্রচেষ্টায় মারাত্মক আঘাত।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, মে ৩১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।