ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানে ইসরায়েলের হামলা নিয়ে কড়া প্রতিক্রিয়া জানাল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৪
ইরানে ইসরায়েলের হামলা নিয়ে কড়া প্রতিক্রিয়া জানাল সৌদি আরব

ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে ইসরায়েলের হামলার ঘটনায় কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে সৌদি আরব। এ হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রিয়াদ।

এ হামলা ইরানের সার্বভৌমত্বের ওপর আঘাত ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও মন্তব্য করেছে সৌদি আরব।

সৌদি সরকারের এক বিবৃতিকে উদ্ধৃত করে শনিবার (২৬ অক্টোবর) তুরস্কভিত্তিক গণমাধ্যম আনাদোলু নিউজ এজেন্সির প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়েছে, রিয়াদ ইসলামী প্রজাতন্ত্র ইরানের সামরিক লক্ষ্যবস্তুর নিন্দা জানাচ্ছে, যা দেশটির সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক আইন ও নিয়মের লঙ্ঘন। এ অঞ্চলে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধি এবং এখানকার দেশ ও জনগণের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকির বিরুদ্ধে নিজের অটল অবস্থান ব্যক্ত করছে সৌদি আরব। সব পক্ষকে সংযত থাকার পাশাপাশি উত্তেজনা কমাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেছে দেশটি।  

বিবৃতিতে চলমান সামরিক সংঘর্ষের পরিণতি সম্পর্কে সতর্ক করা হয়েছে এবং উত্তেজন প্রশমিত করার জন্য অবিলম্বে প্রচেষ্টার আহ্বান জানানো হয়েছে।

এদিকে ইরান বলেছে যে, তারা ইসরায়েলের এ হামলার প্রতিশোধ নিতে প্রস্তুত।

উল্লেখ্য, গেল বছর চীনের মধ্যস্থতায় তেহরানের সঙ্গে ভাঙা সম্পর্ক জোড়া লাগায় রিয়াদ। এবার ইসরায়েলের চালানো হামলার নিন্দা জানিয়ে নিজেদের নতুন মিত্র ইরানের সঙ্গে সম্পর্ক আরো জোরদার করল সৌদি।

প্রসঙ্গত, চলতি মাসের ১ তারিখে ইসরায়েলের অভ্যন্তরে প্রায় ১৮১টি ক্ষেপণাস্ত্র ছুড়ে ইরান। সেই প্রতিশোধ নিতে শুক্রবার (২৫ অক্টোবর) রাতে পাল্টা হামলা চালায় ইসরায়েল। ইরানে সামরিক ঘাঁটি, ক্ষেপণাস্ত্র সাইট ও অন্যান্য সিস্টেম লক্ষ্যবস্তু করে বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এ সময় বিস্ফোরণে ইরানের রাজধানী তেহরান ও আশপাশের এলাকাগুলো কেঁপে ওঠে।  

ওই হামলায় ইরানের সেনাবাহিনীর (আর্তেশ) দুই কর্মকর্তা নিহত হয়েছেন। এ দুই কর্মকর্তা ইরানের সীমানা রক্ষায় নিয়োজিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৪
এসএএইচ     

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।