ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

স্থায়ীভাবে সৌদি ও আমিরাতের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করলো ইতালি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
স্থায়ীভাবে সৌদি ও আমিরাতের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করলো ইতালি

ঢাকা: সৌদিআরব এবং সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে ইতালি। ইয়েমেন সংঘাতে জড়িত থাকার কারণে ইতালি এ সিদ্ধান্ত নেয় বলে জানা যায়।

শুক্রবার (২৯ জানুয়ারি) ইতালির পররাষ্ট্রমন্ত্রী লুইগি ডি মাইও বলেন, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতে ক্ষেপণাস্ত্র ও বিমান বোমা রপ্তানির অনুমোদন বাতিল করেছে ইতালি সরকার।

লুইজি ডি মাইও বলেন, মানবাধিকার রক্ষার ব্যাপারে ইতালি দৃঢ়প্রতিজ্ঞ। এটি এমন একটি পদক্ষেপ যাকে আমরা খুবই জরুরি বলে মনে করেছি এবং আমাদের দেশের পক্ষ থেকে শান্তি প্রতিষ্ঠার বার্তা দিয়েছি।

ইতালির একটি পত্রিকাকে উপ-পররাষ্ট্রমন্ত্রী মানলিও ডি স্টেফানো জানিয়েছেন, এই সিদ্ধান্ত গত সপ্তাহে নেওয়া হয়েছে এবং এ ব্যাপারে প্রধানমন্ত্রী জিজেপে কন্তের পক্ষ থেকে সবুজ সংকেত ছিল।

ইতালির নেটওয়ার্ক ফর পিস অ্যান্ড ডিজআর্মামেন্টের পক্ষ থেকে বলা হয়েছে- সরকারের এই সিদ্ধান্তের কারণে সৌদি আরবের কাছে ১২ হাজার ৭০০ ক্ষেপণাস্ত্র বিক্রি আটকে গেল। ২০১৬ সালে সৌদি আরবের সঙ্গে ৪০ কোটি ইউরোর ক্ষেপণাস্ত্র বিক্রির যুক্তি ছিল যার আওতায় রিয়াদকে ২০ হাজার ক্ষেপণাস্ত্র দেওয়ার কথা ছিল।

ক্যাম্পেইন এগেইনেস্ট দ্যা আর্মস ট্রেড-এর নেতা অ্যান্ড্রু স্মিথ অনলাইন পত্রিকা মিডিলিস্ট আই-কে বলেন, ইতালির এই পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দৃষ্টান্ত। এখন ব্রিটেনসহ ইউরোপের অন্য দেশগুলোর পক্ষ থেকে একই ধরনের পদক্ষেপ নেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।