ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

১৪ লাখ আফগান শরণার্থী যাচাই করতে পাকিস্তানজুড়ে অভিযান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
১৪ লাখ আফগান শরণার্থী যাচাই করতে পাকিস্তানজুড়ে অভিযান

পাকিস্তানে বসবাসকারী প্রায় ১৪ লাখ নিবন্ধিত আফগান শরণার্থীর তথ্য যাচাইয়ের জন্য দেশব্যাপী অভিযান শুরু করা হয়েছে। আনাদোলু এজেন্সি এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে।

পাকিস্তান এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার (ইউএনএইচসিআর) সম্প্রতি জানান,  আফগান শরণার্থীদের নথি যাচাইয়ের জন্য এই অভিযান শুরু করেছে পাকিস্তান।

গত মাসে সরকার ঘোষণা করেছিল যে আফগান শরণার্থীদের যাদের রেজিস্ট্রেশনের প্রমাণ (পিওআর) কার্ডের মেয়াদ ২০১৫ সালে শেষ হয়ে গেছে, তাদের এ বছর যাচাইয়ের পরে নতুন স্মার্ট কার্ড দেওয়া হবে।

এই অভিযান ছয় মাস ধরে চলবে এবং যাচাইয়ের পরে তাদের তথ্য হালনাগাদ করা হবে। এছাড়া তাদের স্মার্ট পরিচয়পত্র দেওয়া হবে।

পাকিস্তানের আফগান শরণার্থীদের জন্য কমিশনারের একজন মুখপাত্র মুহাম্মদ উসমান বলেছেন, নিবন্ধন প্রক্রিয়ার জন্য সারা দেশের ৩৫টি এলাকায় প্রায় ৬০০ সরকারি ও জাতিসংঘের কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

আনাদোলু এজেন্সি জানিয়েছে, ১১ সেপ্টেম্বরের আগে আফগানিস্তান থেকে সকল বিদেশি বাহিনী প্রত্যাহারের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণার সাথে এই পদক্ষেপটি মিলে যায়, যা কয়েক দশকের যুদ্ধের অবসান ঘটাতে পারে এবং শরণার্থীদের দ্রুত প্রত্যাবাসনের দিকে পরিচালিত করতে পারে।

পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেছিলেন, আমাদের কাছে ১৫ লাখ আফগান শরণার্থীর আইনগত মর্যাদা এবং অবৈধভাবে দেশে বসবাসকারী প্রায় ৮ লাখ আফগান নাগরিকের তথ্য রয়েছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, এপ্রিল ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।