ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

মালদ্বীপ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
মালদ্বীপ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদ (এফএমএএস) নয়াদিল্লিতে দুই দিনের সফর করেছেন। তিনি শুক্রবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী (ইএএম) এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ করেন।

 

২০১৮ সালের নভেম্বর থেকে মালদ্বীপে রাষ্ট্রপতি সোলিহের অধীনে সরকার দায়িত্ব গ্রহণের পর এটি ছিল তাদের ৮ম বৈঠক।

এই বছরের ফেব্রুয়ারিতে ইএএম-এর মালদ্বীপ সফরের সময় এই সফরটি হয়েছিল। এই সফরে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী ভার্চ্যুয়ালি রাইসিনা সংলাপেও অংশ নেন।  

সূত্র মতে, জয়শঙ্কর ও শহীদ দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্র সম্পর্কিত পারস্পরিক স্বার্থের বিষয়গুলি নিয়ে আলোচনা করেন। কোভিড-১৯ মহামারি এবং এই ক্ষেত্রে ভারতীয় সহায়তার উপায়গুলি নিয়েও আলোচনা হয়।  

দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি অনুযায়ী ভারত থেকে মালদ্বীপে অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহের বিষয়ে শহীদ ভারতীয় পক্ষকে অনুরোধ করেন।  

ইএএম মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদের (এফএমএএস) ৭৬তম জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি পদে ভারতের সমর্থনের বিষয়টি পুনরায় নিশ্চিত করেছে।

মালদ্বীপে ক্রমবর্ধমান সংখ্যক ভারতীয় পর্যটকের প্রতিও তিনি সন্তোষ প্রকাশ করেন, যা এই কঠিন সময়ে মালদ্বীপের অর্থনীতিকে সহায়তা করছে। দ্বিপাক্ষিক এয়ার বাবল ব্যবস্থার অধীনে ভারত ইতিমধ্যে মালদ্বীপের জন্য এক নম্বর পর্যটন বাজার, যেখানে ভারতীয় পর্যটকরা মালদ্বীপে আন্তর্জাতিক পর্যটক আগমনের ২৩ শতাংশ।  

তারা মালদ্বীপে চলমান ভারতের প্রকল্পগুলো নিয়ে আলোচনা করেন।  

উভয় মন্ত্রীই জাতিসংঘ, ওআইসি, কমনওয়েলথ ও সার্কসহ আন্তর্জাতিক সংস্থা এবং এই অঞ্চলে অভিন্ন আগ্রহের উন্নয়ন সম্পর্কেও মত বিনিময় করেন। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।