ঢাকা, সোমবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

ভারতে করোনা চিকিৎসার সরঞ্জাম পাঠালো ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
ভারতে করোনা চিকিৎসার সরঞ্জাম পাঠালো ব্রিটেন

ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশন (বিএইচসি) গত রবিবার ঘোষণা দিয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে সহায়তার জন ৬০০টিরও বেশি অত্যাবশ্যক চিকিৎসা সরঞ্জাম পাঠানো হবে।

বিএইচসি এক বিবৃতিতে জানিয়েছে, সহায়তা প্যাকেজে বিদেশি, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিসের অর্থায়ন থাকবে; এ ছাড়া বাড়তি মজুদ থেকে ভেন্টিলেটর এবং অক্সিজেন কনসেনট্রেটর দেওয়া হবে।

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ব্রিটিশ সরকারের দেওয়া এসব সামগ্রী ভারতে গুরুতর করোনারোগীদের চিকিৎসায় ব্যবহার করা হবে।

সহায়তা প্যাকেজে ভারতে পাঠানো যেতে পারে এমন জীবনরক্ষামূলক সরঞ্জামগুলো শনাক্ত করতে ব্রিটেনের স্বাস্থ্য ও সামাজিক পরিচর্যা বিভাগের পাশাপাশি সরবরাহকারী এবং প্রস্তুতকারকরা এনএইচসির সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে।

এদিকে ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ শুরু হওয়ার পর প্রায় দিনই রেকর্ড সংক্রমণ ও মৃত্যু ঘটছে। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন লাখ ৬২ হাজার ৯০২ জন এবং মারা গেছে তিন হাজার ২৮৫ জন। এর আগের দিন ২৬ এপ্রিল করোনায় আক্রান্ত হয়েছে তিন লাখ ১৯ হাজার ৪৩৫ জন এবং মারা গেছে দুই হাজার ৭৬৪ জন।  

এ নিয়ে ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক কোটি ৭৯ লাখ ৮৮ হাজার ৬৩৭ জন এবং মারা গেছে দুই লাখ এক হাজার ১৬৫ জন। ফলে, দেশটিতে অক্সিজেনের সঙ্কট দেখা দিয়েছে।

এ পরিস্থিতির মধ্যে আন্তর্জাতিক মহলে সাহায্যের আবেদন জানায় ভারত। সে আবেদনে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্র থেকে অক্সিজেন কনসেনট্রেটর এসেছে। ব্রিটেন থেকেও ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটর এসেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, যুক্তরাজ্য থেকে প্রয়োজনীয় ওষুধ ভারতে এসেছে। এ ছাড়া ১০০টি ভেন্টিলেটর ও ৯৫টি অক্সিজেন কনসেনট্রেটরও পাঠিয়েছে তারা।

সাহায্য পাঠানোর জন্য ব্রিটেনকে ধন্যবাদ জানিয়েছে ভারত। এদিকে ফ্রান্স জানিয়েছে, ভারতকে ৮টি অক্সিজেন জেনারেটর দিয়ে সাহায্য করবে তারা। এই জেনারেটরগুলোর মাধ্যমে হাসপাতালেই অক্সিজেন উৎপাদন করা সম্ভব। স্বল্প সময়ের মধ্যে সেসব জেনারেটর ভারতে চলে আসবে।
সূত্র : এএনআই, ইয়াহু নিউজ

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa