ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

চীনের মতো দেশকে ধরে রাখতে চায় যুক্তরাষ্ট্র-ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, মে ১৯, ২০২১
চীনের মতো দেশকে ধরে রাখতে চায় যুক্তরাষ্ট্র-ইইউ

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সোমবার বলেছে, তারা চীনের মতো দেশকে ধরে রাখার জন্য অংশীদার হতে পারে যারা ‘বাণিজ্য-বিকৃত নীতিকে সমর্থন করে’।

যৌথ বিবৃতিটি জারি করেছেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন তাই, মার্কিন বাণিজ্য সচিব জিনা এম রাইমন্ডো এবং ইউরোপীয় কমিশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ভালদিস ডম্বরোভস্কিস।

তারা বিশ্বব্যাপী ইস্পাত এবং অ্যালুমিনিয়ামের বাজার নিয়ে আলোচনা শুরু করার কথাও ঘোষণা করেছেন।

রাষ্ট্রদূত তাই, সেক্রেটারি রাইমন্ডো এবং নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ডম্বরোভস্কিস স্বীকার করেছেন, বিশ্বব্যাপী তৃতীয় পক্ষের কারণেই তাদের শিল্পের ওপর প্রভাব পড়ছে।  

বিবৃতিতে বলা হয়েছে, ইইউ এবং মার্কিন ইস্পাত ও অ্যালুমিনিয়াম শিল্প এবং সেই শিল্পের শ্রমিকদের জন্য বিষয়টি গুরুতর হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তারা একমত হয়েছেন, যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ সদস্য রাষ্ট্রগুলি মিত্র এবং অংশীদার, গণতান্ত্রিক, বাজার অর্থনীতির মতো একই জাতীয় নিরাপত্তা স্বার্থ ভাগ করে নিচ্ছে, তারা উচ্চ মান উন্নীত করতে অংশীদার হতে পারে, অংশীদারী উদ্বেগগুলি সমাধান করতে পারে এবং চীনের মতো দেশগুলিকে ধরে রাখতে পারে।  

সাম্প্রতিক মাসগুলিতে পশ্চিমা দেশগুলি এবং চীনের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

মার্চ মাসে যুক্তরাজ্য, কানাডা, ইইউ এবং যুক্তরাষ্ট্র জিনজিয়াং-এ মানবাধিকার লঙ্ঘনের কারণে চীনা কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য একত্রিত হয়।

চীনও ইউরোপীয় নিষেধাজ্ঞার দ্রুত প্রতিশোধ নেয়, ম্যাকাও এবং হংকংসহ ১০ জন ইউরোপীয় ব্যক্তি এবং চারটি সংস্থা এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের দেশে প্রবেশ নিষিদ্ধ করে। বেইজিংয়ের নিষেধাজ্ঞা ইউরোপের সাথে চীনের বিনিয়োগ চুক্তিকে ছিন্নভিন্ন করে দিয়েছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, মে ১৯, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।