ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

চীনা বিনিয়োগে বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে মিয়ানমারে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, মে ১৯, ২০২১
চীনা বিনিয়োগে বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে মিয়ানমারে

মিয়ানমারের সামরিক জান্তা ২.৫ বিলিয়ন ডলারের একটি বিদ্যুৎ কেন্দ্র অনুমোদন করেছে যা তরলীকৃত প্রাকৃতিক গ্যাসে চলবে এবং চীনা কোম্পানিগুলো নির্মাণ ও পরিচালনা করবে।

প্রকল্পটি মিয়ানমার বিনিয়োগ কমিশনের (এমআইসি) ঘোষিত ১৫টি নতুন বিনিয়োগের মধ্যে ছিল।

বিনিয়োগ ও কোম্পানি প্রশাসন অধিদপ্তরের (ডিআইসিএ) একজন কর্মচারী- যিনি নাগরিক অবাধ্যতা আন্দোলনের অংশ- মিয়ানমার নাওকে বলেন, প্রকল্পটির নাম লিন চায়িং এবং এটি আয়ারওয়াদি অঞ্চলে নির্মিত হবে।

১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর এটি অনুমোদিত বৃহত্তম নতুন বিনিয়োগ যা দেশটিকে বিশৃঙ্খলার মধ্যে ফেলে দেয়।  

প্রকল্পটির এমআইসি অনুমোদন পেতে সংশ্লিষ্ট সমস্ত মন্ত্রণালয়ের চুক্তি প্রয়োজন। সুতরাং এর অর্থ সমস্ত চুক্তি পাওয়ার প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে, কারণ সামরিক জান্তা এটি অনুমোদন করেছে, কর্মচারীটি বলেন।

বিদ্যুৎ কেন্দ্রটি ১,৩৯০ মেগাওয়াট পর্যন্ত শক্তি উৎপাদন করবে। তিনটি চীনা কোম্পানি এই প্রকল্পের ৮১% মালিকানা পাবে এবং মিয়ানমারের সুপ্রিম গ্রুপ অব কোম্পানি১৯% মালিকানা পাবে।  

মিয়ানমারের একজন অর্থনীতিবিদ নাম প্রকাশ না করার শর্তে বলেন, অন্যান্য দেশ থেকে বিনিয়োগ বন্ধ হয়ে যাওয়ার কারণে চীন সম্ভবত এই ঘাটতি পূরণ করবে। তারা এই সুযোগে আরো বিনিয়োগ করবে, তা ন্যায্য হোক বা না হোক।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, মে ১৯, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।