ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, মে ২০, ২০২১
ভারতে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা

ভারতে দেখা দেওয়া ব্ল্যাক ফাঙ্গাসকে (মিউকোরমাইকোসিস) মহামারি হিসেবে ঘোষণা করতে প্রতিটি রাজ্যকে নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া একটি চিঠিতে এ কথা বলা হয়েছে বলে বৃহস্পতিবার (১৯ মে) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে।

ইতোমধ্যে রাজস্থান ও তেলেঙ্গানা রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা দেওয়া হয়েছে।

খবরে বলা হয়েছে, এ ঘোষণার অর্থ হচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসের সব নিশ্চিত এবং সন্দেহজনক রোগী সম্পর্কে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণয়ালয়ে জানাতে হবে। চিঠিতে মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লাভ আগারওয়াল বলেছেন, ব্ল্যাক ফাঙ্গাস রোগীর স্ক্রিনিং, নির্ণয়, ব্যবস্থাপনা নিয়ে সব সরকারি ও বেসরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজকে নির্দেশিকা ফলো করতে হবে।

এই রোগটি নাকের উপরে কালো হয়ে যাওয়া বা বর্ণহীনতার সৃষ্টি করতে পারে, দৃষ্টি ঘোলা বা ডাবল ভিশন করাতে পারে, বুক ব্যথা, শ্বাস গ্রহণে সমস্যা তৈরি করতে পারে।

মহারাষ্ট্রে এখন পর্যন্ত এ রোগের ১৫০০ রোগী পাওয়া গেছে। সেখানে মারা গেছেন ৯০ জন। তামিলনাড়ুতে একজন রোগীর সন্ধান মিলেছে। অন্যান্য রাজ্যেও ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, মে ১৯, ২০২১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।