ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

বায়োএনটেকের সঙ্গে চুক্তিতে বাগড়া দিচ্ছে চীন: তাইওয়ান 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুন ৪, ২০২১
বায়োএনটেকের সঙ্গে চুক্তিতে বাগড়া দিচ্ছে চীন: তাইওয়ান 

জার্মান ওষুধ কোম্পানি বায়োএনটেকের সঙ্গে করোনা টিকার চুক্তিতে চীনের হস্তক্ষেপের অভিযোগ তুলেছে তাইওয়ান।  

দ্বীপটির প্রেসিডেন্ট তসাই ইং-ওয়েন ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির এক সভায় বলেন, জার্মান প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের চুক্তি প্রায় শেষ পর্যায়ে ছিল।

কিন্তু চীনের হস্তক্ষেপের কারণে আমরা এখনও চুক্তিতে স্বাক্ষর করতে পারিনি।  

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এই প্রথম তাইওয়ান সরাসরি বেইজিংয়ের বিরুদ্ধে বায়োএনটেকের সাথে চুক্তি বন্ধ করার অভিযোগ এনেছে।

বেইজিং তাইওয়ানের ওপর পূর্ণ সার্বভৌমত্ব দাবি করে, যা চীনের মূল ভূখণ্ডের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত। সেখানে প্রায় ২৪ মিলিয়ন মানুষের বসবাস। যদিও সাত দশকেরও বেশি সময় ধরে উভয় পক্ষ পৃথকভাবে পরিচালিত হয়ে আসছে।  

এ বিষয়ে জার্মান সংস্থাটি বলেছে, আমরা সাধারণত ভ্যাকসিন ডোজ প্রদানের সম্ভাব্য বা চলমান আলোচনা সম্পর্কে মন্তব্য করি না।

সাংহাই ফোসুন ফার্মাসিউটিক্যাল গ্রুপ গত বছর বায়োএনটেকের সাথে চীনের মূল ভূখণ্ডে তাদের এমআরএনএ ভ্যাকসিন সরবরাহের জন্য একটি চুক্তি স্বাক্ষর করে এবং মার্চ মাসে তাইওয়ানকে এই ডোজগুলির কিছু সরবরাহ করার প্রস্তাব দেয়। এসসিএমপি জানিয়েছে, এই চুক্তির আওতায় ফোসুনকে চীন, হংকং, ম্যাকাও এবং তাইওয়ানের মূল ভূখণ্ডে ভ্যাকসিনের উন্নয়ন ও বাণিজ্যিকীকরণের একচেটিয়া অধিকার দেওয়া হয়।

তাইওয়ান এখন পর্যন্ত কোভ্যাক্স সুবিধার মাধ্যমে ৭ লাখ অ্যাস্ট্রাজেনেকা টিকা পেয়েছে।  

বুধবার এক প্রেস ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান তসাইয়ের দাবি সম্পর্কে কোনো মন্তব্য করেননি। তবে তিনি বলেন, তাইওয়ানের মূল ভূখণ্ড থেকে টিকা নেওয়ার চ্যানেলগুলো বাধাহীন।

এদিকে, বেইজিংয়ের তাইওয়ান বিষয়ক অফিসের মুখপাত্র ঝু ফেংলিয়ান বলেছেন, সাংহাই এবং জিয়াংসুতে দুটি বেসরকারি সংস্থা তাইওয়ানকে এক ব্যাচের ভ্যাকসিন দান করতে সম্মত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুন ০৪, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।