ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

অর্থনীতিতে অজ্ঞ ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, জুন ৯, ২০২১
অর্থনীতিতে অজ্ঞ ইমরান খান খাকান আব্বাসী

পাকিস্তান মুসলিম লীগ-নাওয়াজ (পিএমএল-এন) গত তিন বছর ধরে ফেডারেল সরকারের অর্থনৈতিক নীতির তীব্র সমালোচনা করেছে।  

দলটির নেতারা বলছেন, প্রধানমন্ত্রী ইমরান খানের অর্থনীতির মৌলিক বিষয় সম্পর্কে কোনো জ্ঞান নেই এবং তিনি তার সভাসদদের পরামর্শের সাথে সামঞ্জস্য রেখে সিদ্ধান্ত নেন।

বিরোধী দলের প্রাক-বাজেট সেমিনারে ভাষণ দিতে গিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি দাবি করেন, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের অধীনে ৫০ লাখের বেশি মানুষ বেকার হয়ে পড়েছে।  

তিনি আরও দাবি করেন, পিটিআই নেতৃত্বাধীন সরকার ২০ মিলিয়ন মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে এবং বিদ্যুতের দাম ৬২ শতাংশেরও বেশি বাড়িয়ে মানুষের ব্যয়ের বোঝা বাড়িয়েছে।  

এদিকে লাইন কাটা ও বিদ্যুৎ চুরির কারণে আর্থিক ক্ষতি বেড়ে দাঁড়িয়েছে ৪.৫ শতাংশে। অন্যদিকে সুই নর্দার্ন গ্যাস পাইপলাইনস লিমিটেড এবং সুই সাউদার্ন গ্যাস কোম্পানি লিমিটেড ‘দেউলিয়া’ হয়ে পড়েছে বলে তিনি জানান।

‘গত তিন বছরে পাকিস্তানের অর্থনীতি ১৯ বিলিয়ন মার্কিন ডলার সঙ্কুচিত হয়েছে... মানুষ একটি চুরি করা নির্বাচনের মাধ্যমে মুদ্রাস্ফীতির উপহার পেয়েছে,’ তিনি বলেন।

সেমিনারে ভাষণ দিতে গিয়ে পিএমএল-এন সভাপতি শেহবাজ শরীফ বলেন, সরকারের বাজেটের প্রতিক্রিয়ায় দলটি তাদের নিজস্ব বাজেট উপস্থাপন করবে।

পিএমএল-এন সভাপতি বলেন, গত তিন বছরে ক্রমবর্ধমান বেকারত্বের কারণে সাধারণ মানুষের পক্ষে সুষ্ঠু জীবনযাপন করা কঠিন হয়ে পড়েছে। বর্তমান অর্থনৈতিক অবস্থার জন্য এই সরকারের অজ্ঞতাই দায়ী।  

অন্যদিকে, প্রাক্তন অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল মন্তব্য করেন, ইমরান খানের নেতৃত্বাধীন সরকার অর্থনীতি নিয়ে ছেলে খেলা করছে। এ কারণে সরকার এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ঋণ ৪৫ হাজার বিলিয়ন রুপি বেড়ে গেছে।  

তিনি বলেন, আমরা পাকিস্তানের জিডিপি ৬ শতাংশ বৃদ্ধি আশা করছিলাম, কারণ সরকার ১৫,০০০ বিলিয়ন রুপি ঋণ নিয়েছিল।

জিও নিউজ জানিয়েছে, ইসমাইল আরও বলেন, পিটিআইয়ের করা ঋণ ২৫,০০০ বিলিয়ন রুপি থেকে বেড়ে এখন ৩৮,৬০০ বিলিয়ন রুপি হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জুন ০৯, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।